Ram Temple: অগাস্টের প্রথম সপ্তাহেই রাম মন্দিরের ভূমিপুজো, আসবেন প্রধানমন্ত্রী
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

অযোধ্যা, ১৮ জুলাই: অগাস্টের প্রথম সপ্তাহেই রাম মন্দির (Ram Temple) নির্মাণের জন্য ভূমিপুজোয় অংশ নিতে অযোধ্যা আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ভূমি পুজোর জন্য অগাস্টের ৩ ও ৫ তারিখ ঠিক হয়েছে। এই দুটি তারিখ প্রধানমন্ত্রীকে পাঠানো হয়েছে। ১৯৮৯ সালেই রাম মন্দিরে শিলান্যাস হয়েছিল। এবার প্রধানমন্ত্রী অযোধ্যায় গিয়ে শুধুমাত্র কাজ শুরুর আনুষ্ঠানিক সূচনা করবেন।

অযোধ্যার সার্কিট হাউসে রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের (Ram Janmabhoomi Teertha Kshetra Trust) বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন উত্তররপদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কে অবস্থি ও অন্যরা। বৈঠকের পর রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের কামেশ্বর চৌপাল বলেন, "রাম মন্দিরের ভিত্তি স্থাপনের তারিখ হিসাবে আমরা ৩ ও ৫ অগাস্ট বেছেছি। প্রধানমন্ত্রীর কাছে তা পাঠানো হয়েছে। তিনি যেদিন ঠিক করবেন ওইদিনই নির্মাণকাজ শুরু হবে।" আরও পড়ুন: Indian Railway: ভারতীয় রেলের সিগন্যালিং, টেলিযোগাযোগ কাজের জন্য চিনা ফার্মের সঙ্গে চুক্তি বাতিল

বৈঠকের পর রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের জেনারেল সেক্রেটারি চম্পত রাই বলেন, "মাটি পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। মাটির ৬০ মিটার নীচে শক্তির ভিত্তিতে মন্দিরের নকশা আঁকানো হবে। আঁকার ভিত্তিতে ভিত স্থাপনের কাজ শুরু হবে। এটি আলোচনা করা হয়েছে যে বর্ষা পরে এবং পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠলে দেশের ৪ লাখ অঞ্চলে ১০ কোটি পরিবারের কাছে যাওয়া হবে। মন্দিরটি নির্মাণে তাদের আর্থিক সহায়তার জন্য।"

তিনি আরও বলেন, "পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে, তহবিল সংগ্রহ করা হবে এবং মন্দিরের নকশা তৈরির কাজ সম্পন্ন হবে। ৩ থেকে সাড়ে ৩ বছরের মধ্যে মন্দির নির্মাণ শেষ হবে।"