Indian Railway: ভারতীয় রেলের সিগন্যালিং, টেলিযোগাযোগ কাজের জন্য চিনা ফার্মের সঙ্গে চুক্তি বাতিল
(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৮ জুলাই: ভারতীয় রেল (Indian Railway) শুক্রবার ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডোরের কাজের স্থিরগতির জন্য সংকেত ও টেলি যোগাযোগ কাজে চিনা প্রতিষ্ঠানের চুক্তি বাতিল করেছে। কাজটি কানপুর ও মুঘলসরাইয়ের (Kanpur and Mughalsarai) মধ্যে করিডোরের ৪১৭ কিলোমিটার অংশে কার্যকর করা হয়েছিল। ডেডিকেটেড ফ্রেইট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের (ডিএফসিসিআইএল) ব্যবস্থাপনা পরিচালক অনুরাগ সচান পিটিআইকে বলেছেন, “এই সমাপ্তি পত্র আজ (শুক্রবার) জারি করা হয়েছে। প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ডিএফসিসিআইএল।

তিনি বলেন, বেইজিং ন্যাশনাল রেলওয়ে রিসার্চ অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল অ্যান্ড কমিউনিকেশন গ্রুপকে ১৪ দিনের নোটিশের পর এই নির্দেশ জারি করা হয়, যেটি ২০১৬ সালে ৪৭১ কোটি টাকার চুক্তি হয়। আরও পড়ুন, ৩১ জুলাই পর্যন্ত দিল্লি, মুম্বই সহ দেশের ৬ শহর থেকে কলকাতায় নামবে না কোনও বিমান

প্রকল্পটি থেকে চিনা ফার্মকে ক্ষমতাচ্যুত করার প্রক্রিয়া জানুয়ারী ২০১৯-র প্রথম দিকে শুরু হয়েছিল কারণ নির্ধারিত সময়সীমার মধ্যে এটির কাজ শেষ করতে ব্যর্থ হয়েছিল, কর্মকর্তারা আগেই তা জানিয়েছিলেন। চিনা প্রকল্পটি মাত্র ২০% কাজ শেষ করতে সক্ষম হয়েছিল। তারা আরও জানায় যে প্রকল্পটিতে ইঞ্জিনিয়র বা অনুমোদিত কর্মী যা সংস্থাটির জন্য একটি গুরুতর উদ্বেগের বিষয়। চিনা ফার্ম থেকে অ্যাপ বয়কটে চিন্তায় চিন।