'Bella Ciao' Parody Song of BJP: ইতালির গণসঙ্গীত ‘বেলা চাও’-র সুরে 'পিসি যাও'-কে হাতিয়ার করে নির্বাচনের প্রচার বিজেপির
'পিসি যাও' প্যারোডি গান

কলকাতা, ২১ ফেব্রুয়ারি: আসন্ন নির্বাচনে প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে প্যারোডি গানের। আগামী ২৮ ফেব্রুয়ারির ব্রিগেডের প্রচারের জন্য 'টুম্পা সোনা'-কে হাতিয়ার করে ব্যাঙ্গাত্মক গান প্রকাশ করা হয়। এবার এই তালিকায় নতুন সংযোজন ইতালির গণসঙ্গীত ‘বেলা চাও’ (Bella Ciao), গানের লিরিক্সের স্রষ্টা রাজ্য বিজেপি (BJP)। গানের মধ্যে দিয়ে মমতা ব্যানার্জির সরকারকে বিরোধিতা করা হয়েছে। গানের নাম দেওয়া হয়েছে ‘পিসি যাও’ (Pishi Jao)।

অমিত মালব্য টুইটারে গানটি শেয়ার করে কটাক্ষ করে লিখেছেন, ‘যাঁরা স্লোগান প্রকাশ করা নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একেবারে বাঙালি ঢঙে একটি স্লো গান প্রকাশ করা হল’। বেকারত্ব থেকে দুর্নীতি, মমতা ব্যানার্জি থেকে অভিষেক ব্যানার্জি, সব কিছুই উঠে এসেছে বিজেপি-র তৈরি করা এই নতুন ‘গানে’।যদিও মূল গানটির সঙ্গে বাম আন্দোলনের যোগাযোগ রয়েছে। সেই ইতিহাস না জেনেই বিজেপি তুলে নিয়েছে এই গানটির সুর।

আরও পড়ুন, বিমল গুরুংয়ের বিরুদ্ধে ৭০টিরও বেশি মামলা তুলে নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

নেটফ্লিক্সের ওয়েব সিরিজ ‘মানি হাইস্ট’-র এই গানটি বেশ জনপ্রিয়তা লাভ করে। সেখানেই ইতালীয় গণসঙ্গীত ‘বেলা চাও’ নতুন ভাবে তৈরি করা হয়। বিপুল জনপ্রিয়তা পায় গানটি। যদিও গানটি বহু পুরনো। ইতালীয় ভাষায় ‘বেলা চাও’ শব্দবন্ধের বাংলা অর্থ ‘বিদায় সুন্দরী’। উনিশ শতকে কৃষক-শ্রমিকরা উত্তর ইতালির মাঠে-ঘাটে কাজের পরিবেশ নিয়ে প্রতিবাদের সময় এই গানটি বাঁধেন।