Kolkata: কলেজ খোলা নিয়ে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলি, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: ANI)

কলকাতা, ২৯ মে: ৩০ জুন পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে স্কুল। আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Education Minister Partha Chatterjee)। আজ তিনি কলেজ (Colleges) খোলার বিষয়ে জানলেন। আজ এক সাংবাদিকস বৈঠকে পার্থ চ্যাটার্জি বলেন, কলেজ খোলা নিয়ে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলি। তিনি বলেন, আমি প্রেসিডেন্সি, কলকতা, রবীন্দ্রভারতীসহ অন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে কথা বলেছি। তাঁরা কাজ করছেন।"

আজ উপাচার্য পরিষদ পরীক্ষা নিয়ে বৈঠকে বসেছিল। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি জানিয়েছেন, উপাচার্য পরিষদের প্রস্তাবে মান্যতা দেওয়া হবে। এছাড়া উপস্থিতির হারে শিথিলতা, বিশ্ববিদ্যালয়গুলোকে মানবিক দৃষ্টিভঙ্গিতে দেখার নির্দেশ শিক্ষামন্ত্রীর। মাস্ক পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসতে হবে, থাকবে স্যানিটইজ করার ব্যবস্থা। আরও পড়ুন: Mamata Slams Center On Shramik Special Trains: 'শ্রমিক এক্সপ্রেসের নামে করোনা এক্সপ্রেস চালানো চলছে', কেন্দ্রকে তোপ মমতা ব্যানার্জির

ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে কলেজ-বিশ্ববিদ্যালয়ে অন্তত ৪০ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে। প্রচুর গাছ পড়েছে। শিক্ষামন্ত্রীর আবেদন, একটি গাছ নষ্ট হলে পাঁচটি রোপণ করুন। অন্যদিকে রাজ্যপালও বৃক্ষ রোপনের পরামর্শ দিয়ে উপাচার্যদের এদিন চিঠি পাঠিয়েছেন। যদিও এই বিষয় পালটা তাঁর সমালোচনা করেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “আগে তো রাজ্যপালকে জানতে হবে কোন বিশ্ববিদ্য়ালয়ে গাছ আছে, কোথায় নেই। হঠাৎ বিশ্ববিদ্যালয়কে গাছ লাগাতে হবে কেন, রাজ্য সরকার আছে। রাজ্যের ভাল কাজের কোনও প্রশংসা নেই। শুধু মিথ্যা প্রচার করে যাচ্ছে। কয়েকজন রাজ্যে কত গাছ পড়ল স্রেফ তার হিসেব কষছেন। কিন্তু কতজন মানুষ মারা গেলেন, তাদের পাশে কীভাবে দাঁড়ানো যায়, তা নিয়ে মাথাব্যথাই নেই। গাছ নিয়ে উনি বলছেন, একবারও ত্রাণ ও প্রাণ নিয়ে বললেন না।”