Kolkata: রাজ্যজুড়ে শুরু হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট, হাসপাতালগুলিতে পৌঁছে গেল ৫৩,০০০ কিট
র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট (Picture Source: PTI)

কলকাতা, ৭ অগস্ট: শুরু করেছিল কলকাতা পুরসভা, এবার রাজ্যজুড়ে শুরু হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট (Rapid Antigen Test)। এই জন্য সরকারি হাসপাতালগুলোতে অ্যান্টিজেন কিট পাঠাতে শুরু করেছে স্বাস্থ্যভবন। রাজ্যজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণের সংখ্যা। এই পরীক্ষার জন্য রাজ্যে প্রায় ৫৩, ০০০ কিট পাঠানো হয়েছে। মাত্র ৩০ মিনিটেই জানা যাবে ফল।

এর মধ্যে এসএসকেএম-এ ১৫০০, এনআরএসে ১০০০, কলকাতা মেডিক্যাল কলেজ, ন্যাশনাল ও অরিজিকরে পাঠানো হয়েছে ৫০০ টি করে টেস্ট কিট। এছড়াও বাকি জেলাগুলিতে পৌঁছেছে এই কিট। বলা হচ্ছে, যারা নন-কোভিড তাদের জন্য এটি উপযোগী। কাদের জন্য ব্যবহার হবে এই কিট? হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নার্স, জরুরি বিভাগে দেখাতে আসা রোগী, করোনার উপসর্গ নিয়ে যারা এসেছেন তাদের জন্য ব্যবহার হবে র‌্যাপিড অ্যান্টিজেন কিট। এই পরীক্ষার রিপোর্ট পজিটিভ হলে তাদের করোনা আক্রান্ত বলে ধরা হবে। রিপোর্ট নেগেটিভ এলে তাদের আর পরীক্ষা হবে না। তবে উপসর্গ থাকলে তাদের আরটিপিসিআর টেস্ট হবে। উপসর্গীহীন হলে আর কোনও পরীক্ষা হবে না।

আরও পড়ুন, প্রকাশিত হল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল, কলকাতাকে টপকে প্রথম স্থানে দেওঘরের ছাত্র সৌরদীপ দাস

৩ও জুলাই থেকে কলকাতায় চালু হয়েছিল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। এতে ব্যাপক সাড়া মেলায় সারা রাজ্যজুড়ে তা শুরু করা হল। এতে আরও দ্রুত রোগীকে সনাক্ত করা যাবে বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ। এদিকে, রাজ্যে একদিনে করোনা সংক্রমণে রেকর্ড। একদিনে করোনা আক্রান্ত ২ হাজার ৯৫৪ জন। শেষ বুলেটিন অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত ৫৬। রাজ্যে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৭৫৪। রাজ্যে এখনও পর্যন্ত করোনায় মৃত ১ হাজার ৯০২ জন। রাজ্যে সংক্রমণের তুলনায় সুস্থতার হার ৭০.৩৪ শতাংশ। রাজ্যে এই মুহূর্তে করোনায় চিকিৎসাধীন ২৩ হাজার ৮২৯।