Rajeev Kumar: পরোয়ানা ছাড়াই CBI চাইলে রাজীব কুমার-কে গ্রেফতার করতে পারে, জানিয়ে দিল আলিপুর আদালত
রাজীব কুমার (Photo Credits: IANS)

কলকাতা, ১৯ সেপ্টেম্বর : রাজীব কুমারের (Rajeev Kumar) বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করল না আলিপুর আদালত (Alipore Court) । সিবিআইয়ের গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন খারিজ করে দিয়েছেন বিচারক সুব্রত মুখার্জি। তিনি রায়ে বলেছেন, কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে চাইলে গ্রেফতার করতে পারে CBI ৷ ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, রায়ে বিচারক বলেছেন, রাজীবের বিরুদ্ধে ধর্তব্যযোগ্য অপরাধ রয়েছে। তাই পরোয়ানা ছাড়াই গ্রেফতার করা যাবে রাজীব কুমারকে। সুপ্রিম কোর্ট তার রায়েই সেটা জানিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, রাজীব জনগনের সঙ্গে যুক্ত কোনও নির্দেশ এখন দিচ্ছেন না। ফলে তাঁকে গ্রেফতার করা যেতেই পারে।

আজ আলিপুর আদালতে (Alipore Court) কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের (আগাম জামিনের আবেদন জানাতে গিয়ে আন্ডার ওয়ার্ল্ড ডন ও জঙ্গি দউদ ইব্রাহিমের (Dawood Ibrahim) উদাহরণ দিল CBI। কেন্দ্রীয় তদন্ত সংস্থার আইনজীবী গোপাল হালদার আজ রাজীব কুমারকে গ্রেপ্তারের আবেদন জানান ৷ শুনানি চলাকালীন রাজীব কুমার 'পলাতক' বলে তিনি সারদা মামলায় ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানান। পাল্টা রাজীব কুমারের আইনজীবী ফৌজদারি বিধিতে থাকা রক্ষাকবচের কথা উল্লেখ করে গ্রেফাতারি পরোয়ানা জারি করার আবেদনের আইনি পদ্ধতির বৈধতা নিয়েই প্রশ্ন তোলেন। কয়েক ঘণ্টা শুনানি চলার পর রায়দান স্থগিত রাখেন বিচারক সুব্রত মুখার্জি৷ কলকাতার সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী ACJM সুব্রত মুখার্জির এজলাসে শুনানিতে CBI-এর আইনজীবী বলেন, "রাজীব কুমারকে সমন পাঠানো হচ্ছে। অথচ তিনি হাজির হচ্ছেন না। এটা ক্রিমিনাল কন্সপিরেসি। হাইকোর্ট বলেছে তদন্তে সাহায্য করতে। DGP-কেও চিঠি দেওয়া হয়েছে৷ এছাড়া সব IPS কোয়ার্টারের সঙ্গে যোগাযোগ করা হয়৷ ওনার খোঁজও পাওয়া যাচ্ছে না। সর্বত্র খোঁজা হয়েছে। নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু, তাঁর দেখা নেই। রাজীব কুমার পলাতক।" CBI-র আইনজীবী আরও বলেন, "তদন্তের সঙ্গে যুক্ত তিন পুলিশ কর্তা রাজীব কুমারের নির্দেশে কাজ করেছেন। বিশেষ তদন্তকারী দল (SIT)-র অফিসারকে নির্দেশ দিতেন অর্ণব ঘোষ। তাঁকে নির্দেশ দিতেন রাজীব কুমার।" আরও পড়ুন : Rajeev Kumar: রাজীব কুমার-কে ফের নোটিশ CBI-র, অবিলম্বে হাজিরার নির্দেশ

তখন বিচারক বলেন, "রাজীব কুমারকে গ্রেপ্তার করার জন্য আপনাদের কাছে যখন সব নথি রয়েছে। তাহলে আদালতে এসেছেন কেন ? " জবাবে CBI-র আইনজীবী দাউদের পালানোর প্রসঙ্গ টেনে বলেন, "দাউদের ক্ষেত্রে পুরো বিষয়টি ভালোভাবে বাঁধার জন্য আদালতে যাওয়া হয়েছিল৷ আমরা চাই আদালতের নির্দেশে তাঁকে গ্রেপ্তার করতে৷" পাল্টা রাজীব কুমারের আইনজীবী বলেন, "45(2) ধারায় বলা আছে, গ্রেপ্তারের জন্য রাজ্যের অনুমতি নিতে হবে৷ রাজীব কুমারকে শিলংয়ে ৪০ ঘণ্টা ধরে জেরা করা হয়েছিল৷ তাই তদন্তে অসহযোগিতার প্রশ্ন আসছে না৷" শুনানি চলার পর কয়েকঘণ্টা রায়দান স্থগিত রাখেন বিচারক সুব্রত মুখার্জি ৷ পরে তিনি বলেন, সিবিআই চাইলে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেফতার করতে পারে। তাদের পুরো অধিকার রয়েছে। রাজীব কুমারের গ্রেফতারি পরোয়ানা জারির CBI-র আবেদন খারিজ করে দেন। আদালতের রায়, রাজীব কুমারকে গ্রেফতার করতে পরোয়ানা জারির প্রয়োজন নেই।