Kolkata: ২ ডিসেম্বর থেকে রাজ্যের স্কুলগুলিতে শুরু হচ্ছে ছাত্র ভর্তির প্রক্রিয়া
স্কুল পড়ুয়া/ প্রতীকী ছবি (Picture Credits: Max Pixel)

কলকাতা, ২৮ নভেম্বর: আগামী ২ ডিসেম্বর থেকে রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্পন্সরড স্কুলগুলিতে শুরু হচ্ছে ছাত্র ভর্তির প্রক্রিয়া (Admission process)। গতকাল ছাত্র ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্কুল শিক্ষা দপ্তর (WB Education Department)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ থেকে ৯ ডিসেম্বর আবেদনপত্র তোলা ও জমা দেওয়া যাবে। ভর্তি হবে লটারির মাধ্যমে। ১১ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে হবে লটারি। ১৮ ডিসেম্বর থেকে শুরু ভর্তি পর্ব, চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত।

ইটিভি ভারত বাংলা পোর্টালের খবর অনুযায়ী, ইতিমধ্যেই কোন নিয়মে রাজ্যের সরকারি, সরকারি মডেল, ইন্ট্রিগ্রেটেড, সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্পন্সরড প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে ছাত্র ভর্তি করা হবে, সেবিষয়ে রাজ্যের জেলা পরিদর্শকদের কাছে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। লটারিতে অংশগ্রহণ করার জন্য স্কুল থেকে আবেদনপত্র পাওয়া যাবে। পাশাপাশি বাংলা সহায়তা কেন্দ্র বা বাংলার শিক্ষা পোর্টাল থেকেও আবেদনপত্র ডাউনলোড করা যাবে। আবেদনপত্র পূরণ করে যে স্কুলে সন্তানকে ভর্তি করতে চান, অভিভাবকদের সেই স্কুলে জমা দিতে হবে। যদি লটারিতে নির্বাচিত কোনও প্রার্থী ভর্তির নির্দিষ্ট দিনে অনুপস্থিত থাকে, তাহলে তার ভর্তি হবে না। আরও পড়ুন: Mihir Goswami Officially Resigns from TMC: আনুষ্ঠানিকভাবে তৃণমূল থেকে ইস্তফা দিলেন বিধায়ক মিহির গোস্বামী, আজই বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাভাইরাস মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই ভর্তি প্রক্রিয়া চালাতে হবে। ওই সময় স্কুলে আসতে পারবে না কোনও পড়ুয়াই। ভর্তি চলাকালীন পর্যায়ক্রমে স্কুলে আসতে হবে শিক্ষকদের।