Kolkata: 'মাই লর্ড নয়, স্যার বলুন', নির্দেশ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের
কলকাতা হাইকোর্ট (File Photo/Photo Credits: PTI)

কলকাতা, ১৭ জুলাই: "মাই লর্ড (My Lord) নয়, স্যার বলুন।" কলকাতা হাইকোর্টের অধীনস্ত সব আদালতে এই নির্দেশ পাঠালেন প্রধান বিচারপতি (Chief Justice of Calcutta High Court) টিবিএন রাধাকৃষ্ণণ (TBN Radhakrishnan)। অর্থাৎ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে জেলা কোর্টের বিচারক ও আধিকারিকরা এ বার থেকে 'স্যার' বলেই সম্বোধন করতে পারবেন। বুধবার এই মর্মে প্রধান বিচারপতির তরফে বিজ্ঞপ্তি জারি করেছেন রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় (Rai Chattopadhyay)। রাজ্যের সব জেলা আদালত, নিম্ন আদালত এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে (Andaman and Nicobar island) পাঠানো হয়েছে। সব বিচারকদের উদ্দেশে প্রধান বিচারপতির এই আবেদন তুলে ধরা হয়েছে সেই চিঠিতে।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি (Chief Justice of Kolkata High Court) টিবিএন রাধাকৃষ্ণণ বলেন, "আমি চাই সব আইন আধিকারিকরা আমাকে স্যার বলুক, মাই লর্ড নয়।" আরও পড়ুন: CESC Electric Bill: সিইএসসির বিদ্যুৎ বিলের ছ্যাঁকায় আম জনতা, বিদ্যুৎমন্ত্রীর বাড়িতেও ইলেকট্রিক বিল বিভ্রাট

মাই লর্ড বা লর্ডশিপ বাতিলের দাবি নিয়ে ২০১৪ সালে ভারতের সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। মামলায় সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি শরদ অরবিন্দ বোবদের (এখন তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে রয়েছেন) ডিভিশন বেঞ্চ এক রায়ে বলেছিলেন, বিচারপতিদের লর্ড, লর্ডশিপ বা ইয়োর অনার বলে সম্বোধন বাধ্যতামূলক নয়। বিচারপতিদের সম্মান জানাতে স্যার বলা যেতে পারে।