Chandrayaan2: ল্যান্ডার বিক্রম আলাদা হল চন্দ্রযান ২, সফলতার আরও এক ধাপ পৌঁছালো ইসরো
চন্দ্রযান ২ (Photo Credits: Twitter, @isro)

বেঙ্গালুরু, ২ সেপ্টেম্বর: Chandrayaan2 Set For Moon Landing: সফলতার আরো একধাপ এগিয়ে গেলো ইসরো। সময়মতো চন্দ্রযান ২ এর থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম। সোমবার দুপুর ১.১৫ নাগাদ চন্দ্রযান ২ এর অরবিটার থেকে আলাদা হলো বিক্রম। আজ সকালে ইসরো টুইটারের মাধ্যমে জানিয়ে দেয় চন্দ্রযান ২- র অরবিটার সফলভাবে বিক্রমের থেকে আলাদা হয়ে গিয়েছে।

 

কোনরকম বাধায় পড়তে হয়নি, সহজ ও মসৃণভাবে আলাদা করা সম্ভব হয়েছে। ল্যান্ডার এবার পৃথকভাবে চাঁদকে প্রদক্ষিণ করতে শুরু করল ভারতে। ইসরোর চন্দ্রাভিযান সফল হতে আর খানিক অপেক্ষারই বাকি। আরও পড়ুন, চাঁদের আরও কাছে চন্দ্রযান ২, তৃতীয় কক্ষপথেও ঢুকে পড়ল

ইসরো (ISRO) সূত্রে খবর, বিক্রম এখন ১১৯x১২৭ কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে। অর্থাৎ একই দূরত্ব থেকে চাঁদকে প্রদক্ষিণ করছে অর্বিটার ও ল্যান্ডার বিক্রম। তবে, এবার ধীরে ধীরে কমানো হবে বিক্রমের কক্ষপথের দূরত্ব। দুটি ধাপে চাঁদের আরও কাছাকাছি এগিয়ে যাবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। আগামিকাল, ৩ সেপ্টেম্বর সকাল ৮.৪৫ থেকে ৯.৪৫ এর মধ্যে প্রথমবার কক্ষ পরিবর্তন করবে বিক্রম। তারপর ১০৯x ১২০ কিলোমিটার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে বিক্রম।

দ্বিতীয় পর্যায়ে কক্ষপথের পরিবর্তন হবে ৪ সেপ্টেম্বর। দুপুর ৩টে থেকে ৪টের মধ্যে পরিবর্তন করা হবে কক্ষপথ। এর ফলে ৩৬x ১১০ কিলোমিটার কক্ষে পৌঁছে যাবে ল্যান্ডার বিক্রম। দুটি ধাপ সম্পূর্ণ হওয়ার পর প্রদক্ষিণরত অবস্থাতেই চন্দ্রপৃষ্ঠের স্ক্যানিং করবে বিক্রম। ৭ সেপ্টেম্বর রাত ১.৩০ মিনিট থেকে ২.৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণমেরুতে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে সফ্ট ল্যান্ডিং হবে। ধীরে ধীরে চাঁদের মাটিতে নেমে আসবে বিক্রম। এর পর বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।