UPI Lite launched: কেমনভাবে ব্যবহার করবেন এই ইউপিআইয়ের লাইট অ্যাপ? দেখে নিন
Paytm (Photo Credits: Twitter)

পেটিএমের পক্ষ থেকে লঞ্চ করা হল পেমেন্ট লেনদেন আরও একটি অ্যাপ। পেটিএম লাইট নামের এই অ্যাপে এবার ২০০০ টাকার কম টাকা লেনদেনে মিলবে সুবিধা। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া তরফে এই লাইট পেমেন্ট অ্যাপকে পেটিএম অ্যাপের সঙ্গে যুক্ত করা হয়েছে।

এবার প্রশ্ন হয়তো উঠতেই পারে পেটিএম অ্যাপ থাকতে লাইট পেটিএম অ্যাপ কেন? তার কারন হচ্ছে আমাদের দেশে ৫০ শতাংশেরও বেশি টাকার লেনদেনের পরিমান ২০০ টাকার থেকে কম হয়। এত বিপুল পরিমান ছোট লেনদেনের ক্ষেত্রে অনেক সময় ব্যাঙ্কিং পরিষেবা বাধাপ্রাপ্ত হয়। অনেক সময় লেনদেনের ক্ষেত্রে টাকা পাঠানোর পরও প্রসেসিয়ের কারনে মাঝপথেই আটকে যায়। মূলত ব্যাঙ্কিং ট্রাফ্রিক সিগন্যালে চাপ পড়ার কারণে এই সমস্যার সৃষ্টি হয়।

এবার এই অসুবিধা থেকে বেরিয়ে আসতে পেটিএম লাইট অ্যাপের ব্যবহার চালু করতে চাইছে সংস্থা। নতুন এই সুবিধায় আপনাকে এই ওয়ালেটের মধ্যে টাকা আপনার ব্যাঙ্কিং অ্যাকাউন্ট থেকে রাখতে হবে। আর এতে পিন ভেরিফিকেশনের প্রয়োজনও পড়বে না। যেমনটা বড়সড় লেনদেনের ক্ষেত্রে হয়ে থাকে।

২০২২ সালের সেপ্টেম্বরে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে এই অ্যাপ আনা হয়। ছোটখাটো লেনদেনের ক্ষেত্রে যাতে কোন অসুবিধা ন হয় তার জেরেই এই অ্যাপ আনার প্রয়োজনীয়তা বলে জানা গেছে।

যদিও ভীম অ্যাপের মধ্যে এই নতুন বিষয়টি চালু করা হয়েছে। তবে বর্তমানে ডিজিটাল ব্যাঙ্কিং অ্যাপ হিসেবে পেটিএমও এই ইউপিআই লাইট ব্যবহার করা শুরু করল।

একবারে ২০০ টাকা অবধি বিনা পিনে করা যাবে লেনদেন। সর্বাধিক ২০০০ টাকা অবধি আপনি যুক্ত করতে পারবেন এই লাইট অ্যাপে। একই দিনে দু বার ২০০০ করে মোট ৪০০০ টাকা যুক্ত করতে পারবেন এই লাইট অ্যাপে।

কেমন ভাবে সেট করবেন ইউপিআই লাইট?

পেটিএমে ইউপিআই লাইট সেট করতে হলে

প্রথমে অ্যান্ড্রয়েড বা আইওএসে পেটিএম অ্যাপ খুলতে হবে। তারপর স্ক্রীনের ওপরের বাঁ দিকে প্রোফাইলে ক্লিক করুন সেখানে ইউপিআই পেমেন্ট এন্ড সেটিংসে যান। এরপর আদার সেটিংসে গিয়ে ইউপিআই লাইট পেমেন্ট যান। আপানর ব্যাঙ্ক অ্যাকাউন্টটি এবার ইউপিআই লাইট পেমেন্টের সঙ্গে যুক্ত করুন। এবার অ্যাড মানি টু অ্যাকটিভেট ইউপিআই লাইটে গিয়ে টাকা ব্যাঙ্ক থেকে লাইট অ্যাপে যুক্ত করুন। এবার এমপিন যুক্ত করে পেটিএম লাইট অ্যাপটি অ্যাক্টিভেট করে নিন।

এরপর থেকে আপনি অত্যন্ত সহজভাবে করতে পারবেন ছোট মাত্রার লেনদেন।