Super Flower Moon: বছরের শেষ সুপার ফ্লাওয়ার মুন, কখন দেখতে পাবেন জেনে নিন
Representational Image (Photo Credits: wikimedia commons)

ঘরে না এলেও, বেশ বড় দেখাবে আজ চাঁদ। বৃহস্পতিবার রাতের আকাশে দেখা যাবে বছরে শেষ ‘সুপার মুন' (Super Moon)। এ বছর পর পর তিন বার সুপারমুন দেখা গেল। আজ, বৃহস্পতিবার রাতেরটাই এই বছরের শেষ সুপার মুন দেখা যাবে না। এর আগে ৯ মার্চ আর ৭ এপ্রিল দেখা মিলেছিল সুপার মুনের। পূর্ণিমার চেয়ে ৩০ শতাংশ উজ্জ্বল এবং ১৪ শতাংশ বড় দেখাব চাঁদমামাকে। সাধারনত মে মাসেই সবচেয়ে বেশি ফুল ফোটে। তাই মে মাসের এই সুপার মুনের নাম দেওয়া হয়েছে ‘সুপার ফ্লাওয়ার মুন' (Super Flower Moon)।

সুপার মুন আসলে কী?

পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেটি পুরোপুরি গোলাকার নয়, কিছুটা ডিম্বাকৃতির। তাই কক্ষপথে ঘোরার সময় চাঁদ কখনও কখনও পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায়, আবার কখনও খুব কাছে চলে আসে। উপবৃত্তাকার কক্ষপথে পরিক্রমনের সময় চাঁদ যখন পৃথিবীর নিকটতম স্থানে আসে তখনই তাকে সুপার মুন বলা হয়। 'সুপার মুন' শব্দটি ১৯৭৯ সালে জ্যোতিষী রিচার্ড প্রথম ব্যবহার করেছিলেন। আরও পড়ুন: Aarogya Setu App: 'তথ্য ফাঁস হয়নি, সম্পূর্ণ সুরক্ষিত আরোগ্য সেতু অ্যাপ," এথিক্যাল হ্যাকারের দাবি উড়িয়ে জানাল কেন্দ্রীয় সরকার

কখন দেখা যাবে সুপার ফ্লাওয়ার মুন:

এই সুপার মুন ভারত থেকে পুরোপুরি দৃশ্যমান হবে না। তবুও আজ পূর্ণিমাতে সুপার ফ্লাওয়ার মুন দেখা যাবে ভারতীয় সময় বিকেল ৪ টে ১৫ মিনিট থেকে। যদিও সেই সময় সন্ধ হবে না। তাই সন্ধে ঘন হলে ভালে করে দেখা যাবে সুপার মুন। শুক্রবার সকালেও সুপার মুনের এক ঝলক দেখার সুযোগ পেতে পারেন। তবে দৃশ্যমানতা নির্ভর করছে পরিষ্কার আকাশ এবং আবহাওয়ার ওপরে।