Sam Altman : মাইক্রোসফটে যোগ দিয়ে ওপেন এআইকে বাঁচিয়ে রাখার ইচ্ছা প্রকাশ স্যাম অল্টম্যানের
Sam Altman Hired by Microsoft (Photo Credits: X)

কিছুদিন আগেই আর্টিফিসায়াল ইন্টেলিজেন্স সংস্থা ওপেন এআই থেকে বরখাস্ত করা হয়েছে সিইও স্যাম অল্টমন্যানকে। তবে বরখাস্ত হওয়া স্যাম অল্টম্যানকে নিজেদের সংস্থায় টেনে নেয় ওপেন এআইতে বিনিয়োগকারী সংস্থা মাইক্রোসফট।

মাইক্রোসফটে যোগদান করে অল্টম্যান জানান যে সত্য নাদেল্লা এবং তাঁর প্রধান লক্ষ্য হচ্ছে ওপেন এআইকে বাঁচিয়ে রাখা। নিজের এক্স হ্যান্ডেল থেকে বিষয়টি শেয়ার করেন স্যাম অল্টম্যান।

মাইক্রোসফটের চেয়ারম্যান এবং সিইও সত্য নাদেল্লার পক্ষ থেকে সোমবার জানানো হয় যে স্যাম এবং গ্রেগ বকম্যানকে মাইক্রোসফটে যুক্ত করা হচ্ছে। এবং তারা এআই রিসার্চ টিমকে নেতৃত্ব দেবেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে ওপেন এআই এর অর্ন্তবর্তীকালীন সিইও হিসেবে যোগদান করেছেন এমেট শিয়র।গত শুক্রবার সংস্থার বোর্ডের তরফে জানানো হয় যে স্যাম অল্টম্যানের ওপর তারা কোন আস্থা দেখছেন না তাই তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় বোর্ড কর্তৃপক্ষ।

বোর্ডের সঙ্গে ভালভাবে সম্পর্ক রাখছিলেন না অল্টম্যান এই অভিযোগ ছিল বোর্ড কর্তৃপক্ষের।

ওপেন এআই সংস্থাধীন চ্যাটজিপিটির উদ্ভাবনের পর থেকে অনেক সংস্থায় প্রতিদ্বন্দ্বীতায় নেমেছে। ২০১৫ সালে একটি স্বেস্ছাসেবী সংস্থা হিসেবে কাজ শুরু করে ওপেন এআই। তার পর ২০১৯ সালে মাইক্রোসফটের কাছ থেকে আর্থিক সাহায্য মেলার ফলে সংস্থাটি একটি লাভজনক জা.গায় পৌছে যায়।