Jio Voice Calls: ট্রাইয়ের নির্দেশে ১ জানুয়ারি থেকে জিও থেকে অন্য নেটওয়ার্কে ফোন কল বিনামূল্যে
জিও (Photo Credits: Twitter)

জায়ান্ট টেলিকম অপারেটর সংস্থা রিলায়েন্স জিও জানিয়েছে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাইয়ের নির্দেশনা অনুযায়ী, ২০২১-র ১ জানুয়ারি থেকে দেশে বিল ও কিপ রেজিমেন্ট কার্যকর করা হবে। যার ফলে দেশের মধ্যে নেটওয়ার্কে ভয়েস কলের জন্য আন্তঃসংযোগ ব্যবহারের চার্জ আর লাগবে না।

সংস্থা আরও জানায়,'অফ-নেট ডোমেস্টিক ভয়েস-কল চার্জ শূন্য করে দেওয়ার সিদ্ধান্তকে সম্মান জানাই, আইইউসি চার্জ বাতিল হয়ে যাওয়ার পাশাপাশি, জিও ১ জানুয়ারী ২০২১ থেকে সমস্ত অফ-নেট ডোমেস্টিক ভয়েস কলকে ফ্রি করবে। যদিও অন-নেট ঘরোয়া ভয়েস কলগুলি জিও নেটওয়ার্কে বিনামূল্যেই ছিল।' আরও পড়ুন, বর্ষবরণের আগেই মৃত্যু মিছিলে আমেরিকা, বুধবার দিনভর করোনায় মৃত ৩ হাজার ৯২৭ জন

প্রসঙ্গত, ২০১২ সালের সেপ্টেম্বরে, ট্রাই যখন ২০২০ সালের ১ জানুয়ারির মধ্যে বিল অ্যান্ড কিপ শুল্ক বাস্তবায়নের জন্য সময়সীমা বাড়িয়েছিল, তখন জিও তার গ্রাহকদের অফ-নেট ভয়েস কলগুলির জন্য সমান হারে চার্জ শুরু করা ছাড়া আর কোনও বিকল্প ছিল না। অর্থাৎ, তখন জিও থেকে অন্য নেটওয়ার্কে কল করার সময় শুল্ক দিতে হত। জিও তার ব্যবহারকারীদের আশ্বাস দিয়েছিল যে এই চার্জটি কেবল ততক্ষণ অব্যাহত থাকবে যতক্ষণ না ট্রাই আইআইসি চার্জ বাতিল করে দেয়। অবশেষে বাতিল করা হল।

রিলায়েন্স জিওতে এবছরের অক্টোবর মাসে ২.২২ মিলিয়ন গ্রাহক নতুন করে যুক্ত হয়েছে। যার ফলে জিওর গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০৬.৩ মিলিয়ন। ওয়্যারলাইন বিভাগে, রিলায়েন্স জিও সর্বাধিক গ্রাহক যুক্ত করেছে। এর পরে রয়েছে ভারতী এয়ারটেল, ভিআইএল এবং কোয়াড্র্যান্ট।