Microsoft Job Cuts: বিশ্ব অর্থনীতি মন্দার জের! হাজার হাজার কর্মী ছাঁটাই মাইক্রোসফটে 
Microsoft Job Cuts (Photo Credits: Pixabay)

Microsoft Job Cuts: মন্থর বিশ্ব অর্থনীতির মুখে দাঁড়িয়ে বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট হাজার হাজার চাকরি ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে। একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, মার্কিন সফটওয়্যার সংস্থা মাইক্রোসফট কয়েক দিনের মধ্যেই বিপুল পরিমাণ কর্মী ছাঁটাইয়ের অভিযান শুরু করবে (Microsoft Job Cuts)।

আরও পড়ুনঃ  সাতসকালে মিটিং ডেকে কর্মীদের ছাঁটাইয়ের দুঃসংবাদ দিল এই বিশ্বব্যাপী বিনিয়োগ সংস্থা

মাইক্রোসফটে এই মুহূর্তে কর্মরত রয়েছেন ২,২০,০০০ কর্মী। যাদের মধ্যে ৬,০০০ কর্মী যুক্তরাজ্যের। জানা যাচ্ছে, সংস্থা মোট কর্মশক্তির ৫% বাদ দেওয়ার পরিকল্পনা নিয়েছে (Microsoft Job Cuts)। যা প্রায় ১১,০০০ কর্মীকে কর্মসংস্থান হারা করবে। যদি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তে সংস্থা অনড় থাকে তাহলে আগামী ২৪ জানুয়ারি মাইক্রোসফট চেয়ারম্যান সত্য নাদেলা এবং চিফ এক্সিকিউটিভের তরফে ঘোষণা করা হবে, ঠিক কত সংখ্যক কর্মী ছাঁটাই করা হবে সংস্থা থেকে।

আরও পড়ুনঃ  শুরু অ্যামাজনের কর্মী ছাঁটাই, অফিসেই কান্নায় ভেঙে পড়লেন কর্মচারীরা

বিগত কিছু দিনে একাধিক আন্তর্জাতিক সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে নেমেছে। নতুন বছরে অ্যামাজন (Amazon) ১৮,০০০ কর্মী বাদ দিয়েছে। ক্লাউড সফটওয়্যার প্রদানকারী সংস্থা সেলসফোর্স (Salesforce) ৮,০০০ চাকরি ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে মেটা (Meta) তার ১১,০০০ কর্মী সংখ্যা কমিয়েছে। টুইটার (Twitter) থেকে ৬,০০০ চাকরি বাতিলের সিদ্ধান্ত জানিয়েছেন ইলন মাস্ক (Elon Musk)।

আরও পড়ুনঃ  কর্মী ছাঁটাই অভিযান শেয়ার চ্যাটে, কাজ হারাবেন ২০% কর্মী

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার জেরেই বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি গুলো কর্মী ছাঁটাইয়ের অভিযান শুরু করেছে। করোনা মহামারি চলাকালীন এই সকল সংস্থা গুলোতে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হয়েছিল। তবে বর্তমানে সংস্থা গুলি নিজেদের ধ্বসে যাওয়া অর্থনীতি পুনরায় সাজিয়ে তুলতে কর্মী ছাঁটাইয়ের পথেই এগোচ্ছে।