Google Warning: সতর্কতা জারি হল গুগলে! হ্যাকিংয়ের ঝুঁকি লাখ লাখ ব্যবহারকারীদের, ভুল করেও করবেন না এই ভুল
Google (Photo Credits: Pixabay)

আজকাল, প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ হল ডেটা(Data)। নিজেদের ব্যক্তিগত ছবি বা বার্তা বা অন্য যে কোনও ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে গুগল ড্রাইভে সংরক্ষণ করা হয়। যদি কোন দিন এই তথ্য ভুল হাতে চলে যায় , তবে কী হবে ভাবতে ভয় লাগে!

সম্প্রতি গুগল নিজেই তার ব্যবহারকারীদের সতর্ক করে জানিয়েছে যে তাদের ড্রাইভে একটি হুমকির সম্ভাবনা রয়েছে অর্থাৎ  গুগল ড্রাইভে স্প্যাম আক্রমণের ঝুঁকি বেড়েছে।মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কিছু ব্যবহারকারী তাদের গুগল Google অ্যাকাউন্টে সন্দেহজনক ফাইল খুঁজে পাচ্ছেন, যেগুলোকে ডাউনলোড করতে বলা হচ্ছে। গুগল জানিয়েছে এই ফাইলগুলি আসলে ম্যালওয়্যার বা ফিশিং আক্রমণ জাতীয় কিছু হতে পারে, যা ইউজারদের ডিভাইস এবং ডেটার ক্ষতি করতে পারে৷ তাই গুগল জানিয়েছে,

আপনি যদি কোন সন্দেহজনক ফাইল খুঁজে পান, অবিলম্বে সেটিকে স্প্যাম বিভাগে রাখুন। এবং অচেনা বা অজানা কোনো লিঙ্ক বা নথিতে ক্লিক করা এড়িয়ে চলুন। ভুল করে সন্দেহজনক ফাইল গ্রহণ করলেও আতঙ্কিত হওয়ার দরকার নেই। ফাইলটি নজরে পড়লে সেটিকে রিপোর্টও করা যেতে পারে।

  • একটি স্মার্টফোনে কীভাবে রিপোর্ট করবেন: ফাইলটি আপনার স্মার্টফোনে এসে গেলে, স্ক্রিনের শীর্ষে তিনটি বিন্দু দেখা গেলে সেখানে ক্লিক করুন এবং তারপর "রিপোর্ট" বিকল্পটি নির্বাচন করুন
  • কিভাবে কম্পিউটারে রিপোর্ট করবেন: আপনি যদি আপনার কম্পিউটারে ফাইলটি খুলে থাকেন তবে সেটিতে রাইট ক্লিক করুন। এর পরে স্ক্রিনে আপনি "ব্লক" বা "রিপোর্ট" বিকল্পটি দেখতে পাবেন যা নির্বাচন করতে পারেন।

    মনে রাখবেন, একটু সাবধানে আপনি আপনার গুগল ড্রাইভ (Google Drive) এবং ডেটা নিরাপদ রাখতে পারেন। কোনো অজানা ফাইল গ্রহণ করার আগে একশোবার ভাবুন!