Google Doodle: গুগল ডুডলে আজ ইলেট্রনিক বাদ্যযন্ত্রের প্রবর্তক অস্কার সালা-কে শ্রদ্ধার্ঘ
Oscar Sala’s 112th Birthday. (Photo CreditsL Twitter)

গুগল ডুডলে আজ সুর, আধুনিকতা আর বিজ্ঞানের মেলবন্ধনের জয়গান। গুগল ডুডলে আজ, সোমবার সম্মান-শ্রদ্ধা জানানো হল জার্মানীর বিখ্যাত পদার্থবিদ্যা, সুরকার, ইলেট্রনিক মিউজিকের প্রবর্তক অস্কার সালা-কে। অস্কার সালার ১১২ তম জন্মদিনে তাঁকে গুগল ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হল। ১৯১০ সালে জার্মানির গ্রীজে জন্মগ্রহণ করা বঅস্কার সালা ছিলেন এমন এক বিজ্ঞানী যিনি পাগলের মত ভালবাসতেন সঙ্গীতকে। ছোটবেলা থেকেই তাঁর দিনটা কাটত পদার্থবিদ্যা আর সঙ্গীত নিয়ে। কিশোর বয়স থেকে ধ্রুপদী পিয়ানো বাজিয়ে কনসার্ট করতেন । সবাই মন্ত্রমুগ্ধের মত তাঁর পিয়ানোর সুর শুনতেন। অন্যদিকে, বার্লিন বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যায় পড়াশোনা করার পর তিনি দারুণ কিছু বিষয় নিয়ে গবেষণা শুরু করেন।

বার্লিনে পড়াশোনা চলাকালীন ১৯৩৫ সালে তিনি একটি 'রেডিও-ট্রাউটোনিয়াম'তৈরি করেন। তার তিন বছর বাদে তিনি একটি বহনযোগ্য মডেল, 'কনজারট্রাউটোনিয়াম' তৈরি করেছিলেন। বাদ্যযন্ত্রকে ইলেকট্রনিক তৈরি করে, সঙ্গীতের মান বাড়ানো, ব্যবহারকারীর কাছে তা আরও সুবিধার করে তোলাই ছিল তাঁর লক্ষ্য। ট্রাউটোনিয়ামকে মিক্সচার-ট্রুটোনিয়ামে পরিণত করে শোরগোল ফেলে দিয়েছিলেন সালা। ১৯৫২ সালে জনসাধারণের কাছে তার নতুন যন্ত্র উপস্থাপন করেন এবং শীঘ্রই এর সার্কিটের জন্য আন্তর্জাতিক লাইসেন্স পাবেন। আরও পড়ুন-Samsung Galaxy-র নতুন দুই ফোনের বিক্রি শুরু ২৩ জুলাই, আজই বুক করুন অ্যামাজনে

দেখুন টুইট

মিক্সচাপ-ট্রুটোনিয়াম নামক বাদ্যযন্ত্রে বিশেষ সাউন্ড এফেক্ট বা শব্দ প্রভাব তৈরির জন্য তিনি গোটা বিশ্বে পরিচিতি পেয়েছিলেন। টেলিভিশন, রেডিও এবং চলচ্চিত্র জগতে তাঁর অবদান চিরস্মরণীয়।