Coronavirus Outbreak: করোনা ভাইরাস আতঙ্কে LG, Ericsson-র পর MWC 2020 অনুষ্ঠানে অংশগ্রহণ  থেকে সরে আসল অ্যামাজনও
ই-কমার্স সংস্থা অ্যামাজন (Photo Credits: BussinessSuiteOnline.com)

সানফ্রান্সিসকো, ১০ ফেব্রুয়ারি: দক্ষিণ কোরিয়ার (South Korea) সংস্থা এলজি (LG) ইলেক্ট্রনিক্স, সুইডিশ টেলিযোগযোগের জায়ান্ট এরিকসন (Ericsson) এবং গ্রাফিক্স জায়ান্ট এনভিডিয়া-র (Nvidia) পরে এখন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন (Amazon) মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লুসি) থেকে বেরিয়ে আসে, করোনভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশও করে। রবিবার অ্যামাজন সংস্থা একটি বিবৃতিতে বলেছে, "করোনভাইরাসের প্রাদুর্ভাব এবং অব্যাহত উদ্বেগের কারণে অ্যামাজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ (MWC 2020) তে প্রদর্শিত এবং অংশ নেবে না।"

চিনে এই ভাইরাস থেকে মুক্তি পাওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না বলে এই শিল্প পর্যবেক্ষকরা সতর্কও করেছেন। তাই অন্যান্য শিল্পসংস্থাগুলিও এই পথ অনুসরণ করেছে। এরিকসনের মতে, সংস্থাটি তাদের কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা মাথায় রেখে এবং সংস্থার কার্যক্রমের উপর প্রভাব কমিয়ে আনার জন্য ইতিমধ্যে বেশ কয়েকটি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আরও পড়ুন, দাউ দাউ করে জ্বলছে! সূর্যের এত কাছের ছবি দেখেছেন?

বিবৃতিতে আরও জানানো হয়, "ব্যাপক অভ্যন্তরীণ ঝুঁকি মূল্যায়নের পরে, এরিকসন টেলিকম শিল্পের বৃহত্তম ইভেন্ট এমডব্লিউসি বার্সেলোনা ২০২০ থেকে প্রত্যাহার করে আরও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।" এটি এরিকসনের একটি অন্যতম বৃহত্তম প্রদর্শনী। হাজার হাজার দর্শক রয়েছে এবং ঝুঁকি কম থাকলেও, সংস্থাটি তার কর্মচারী এবং দর্শনার্থীদের স্বাস্থ্য এবং সুরক্ষার দায়িত্ব নিতে পারবে না।

সংস্থার পোর্টফোলিও এবং উদ্ভাবনগুলি প্রদর্শনের জন্য, সুইডিশ টেলিকম সংস্থা এমডাব্লুসি বার্সেলোনা ডেমো এবং সামগ্রীগুলি তাদের বাজারের গ্রাহকদের কাছে "এরিকসন আনবক্সড" নামক স্থানীয় ইভেন্টগুলিতে নিয়ে যাবে। এর আগে এলজিও করোনা ভাইরাসের কারণে পিছু হটে এবং বার্সেলোনায় যোগদান করে।