ChatGPT rival unveils by Google: চ্যাট জিপিটির প্রতিদ্বন্দ্বী আনল গুগল
Google Layoffs 2023 (Photo Credits: Pixabay)

চ্য়াট জিপিটি, সোশ্যাল মিডিয়া খুললেই যে নাম বারবার আসছে। গুগলকে নাকি টেক্কা দিতে পারে এমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফ্টওয়্যার এই চ্যাট জিপিটি। নিমেষেই আপনার প্রশ্নের উত্তর দিতে কতটা সক্ষম এই সফ্টওয়্যারটি তা আপনি  ব্যবহার করলেই বুঝতে পারবেন। তবে সেই চ্যাট জিটিপির প্রতিদ্বন্দ্বী এবার নিয়ে এল গুগল।

বার্ড নামের  এই নতুন সফ্টওয়্যার টেক্কা দেবে চ্যাট জিপিটিকে। ব্লগ স্পটে একটি প্রতিবেদনে গুগলের সিইও সুন্দর পিচাই এই নতুন সফ্টওয়্য়ারটির বিষয়ে জানিয়েছেন।

টেক ক্রাঞ্চের প্রতিবেদন থেকে জানা গেছে এই নতুন মডেলটি গুগলের LaMDA( ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন) এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।যা ওয়েব থেকে তথ্য সংগ্রহ করতে সক্ষম। চ্যাট জিপিটির উত্থানের পর থেকেই তা গুগল সার্চ ইঞ্জিনের কাছে মাথা ব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে।

ওপেন এআই এর তৈরি এই চ্যাট বট শুধু  আপনার প্রশ্নের উত্তরই দেয় না এর পাশাপাশি নির্ভুলভাবে প্রশ্নও করতে পারে। কবিতা, গান লিখতে পারে। ওয়েব থেকে তথ্য নিয়ে আপনার প্রয়োজন সম্পূর্ণ করতে পারে।তাই স্বাভাবিক ভাবেই নতুন এই পদ্ধতি আসার পর বাকি টেক জায়েন্টরাও এই নতুন সিস্টেম নিয়ে জোর কদমে গবেষনায় নেমেছে।