Lou Ottens Passes Away: প্রয়াত অডিও ক্যাসেট টেপের উদ্ভাবক লু ওটেনস
অডিও ক্যাসেট টেপের উদ্ভাবক লু ওটেনস (Photo: Twitter)

ডুইজলে, ১১ মার্চ: প্রয়াত হলেন অডিও ক্যাসেট টেপের (Audio cassette tape) উদ্ভাবক ইঞ্জিনিয়র লু ওটেনস (Lou Ottens)। তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। নেদারল্যান্ডে নিজের বাড়িতেই তিনি প্রয়াত হয়েছেন। ষাটের দশকে বাজারে আসার পর থেকে এখনও পর্যন্ত বিশ্বব্যাপী আনুমানিক ১০ হাজার কোটি অডিও ক্যাসেট বিক্রি হয়েছে। লু ওটেনসের উদ্ভাবনের কারণে আমাদের গান শোনার অভ্যাস বদলে গেছিল।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে ডুইজেলে প্রয়াত হন তিনি। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জানায় তাঁর পরিবার। ওটেনস ১৯৬০ সালে ফিলিপস-র পণ্য উন্নয়ন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নেন। সেখানে তিনি ও তাঁর দল ক্যাসেট টেপ তৈরি করেন। ১৯৬৩ সালে বার্লিন রেডিও ইলেকট্রনিক্স মেলায় তা প্রদর্শিত হয়। এরপর গোটা বিশ্বে সফলতা অর্জন করে অডিও ক্যাসেট টেপ। অনেক জাপানি প্রতিষ্ঠান অডিও টেপ বাজারে নিয়ে আসতে শুরু করে। কিন্তু আকারে ঠিক ছিল না সেগুলি। এরপরই নিজের মডেলের ক্যাসেট পেটেন্ট করাতে ফিলিপস এবং সনির সঙ্গে চুক্তি করেন ওটেনস। আরও পড়ুন: Google Doodle: ভারতের ‘স্যাটেলাইট ম্যান’ উদুপি রামাচন্দ্র রাওয়ের ৮৯–তম জন্মদিনে গুগলের ডুডল

ক্যাসেট তৈরির ৫০ বছর পূর্তিতে ওটেনস টাইম ম্যাগাজিনকে জানান, প্রথম দিনটি থেকেই সাড়া ফেলে দিয়েছিল ক্যাসেট। তবে শুধু ক্যাসেট নয়, কমপ্যাক্ট ডিস্ক বা সিডি তৈরির সঙ্গেই জড়িত ছিলেন ওটেনস। এখনও পর্যন্ত বিশ্বে ২০ হাজার কোটিরও বেশি সিডি বিক্রি হয়েছে। ১৯৮২ সালে ফিলিপস যখন সিডি প্লেয়ার তৈরি করে, তখন ওটেনস বলেছিলেন, "এখন থেকে গতানুগিতক রেকর্ড প্লেয়ার বাতিল হল।"

গত কয়েক বছরে বছরে আবারও বেড়েছে ক্যাসেট টেপের চাহিদা। মার্কিন পপ তারকা লেডি গাগা ও দ্য কিলারসের মতো শিল্পীরা ক্যাসেটে গান প্রকাশ করেছেন।