Apple Watch Saves A Life Of Teen Athlete: কিশোরের প্রাণ বাঁচাল অ্যাপল ঘড়ি, কেন জানেন?
অ্যাপল ঘড়ি (Photo Credits: IANS)

সান ফ্রান্সিস্কো, ১৮ ফেব্রুয়ারি: কিশোরের প্রাণ বাঁচাল অ্যাপলের স্মার্ট ঘড়ি (Apple Watch)। ভাবছেন সে আবার কীরকম। তাহলে চলুন খোলসা করে বলা যাক। ওকলাহোমার বাসিন্দা স্কাইলার জোসলিন (Skylar Joslin) নামের এক কিশোর অ্যাথলিট। যিনি তাঁর ঘড়ি থেকেই বুঝতে পারেন যে তাঁর দ্রুত হার্ট বিট (Heart rate) পড়ছে। মাত্র ২ সপ্তাহ আগে কেনা অ্যাপল ওয়াচ থেকেই ওই কিশোর সতর্কতা পেয়েছিল যে ক্লাসে বসে থাকা সত্ত্বেও তার প্রতি মিনিটে (BPM) ১৯০ হার্ট বিট চলছে। এরপরই সে তার মা লিজ জোসলিনকে স্ক্রিনশটসহ মেসেজ করে।

লিজ বলেন, "হার্ট বিটের হারের স্ক্রিনশটসহ আমি একটি মেসেজ পেয়েছিলাম। ও আমাকে বলে কিছু ঠিক হচ্ছে না। আমি তো কিছু করছি না। তাও এত হার্ট বিট।" হার্টের রেট আরও বাড়তে থাকায় এবং ২৮০ বিপিএম-এ চলে যাওয়ার কারণে তিনি তাঁর ছেলেকে হাসপাতালে নিয়ে যান। পরে পরীক্ষার পর জানা যায় ওই কিশোরের সুপ্রাভেন্ট্রিকুলার টাচিকার্ডিয়া হয়েছে। যার কারণে দ্রুত হৃদস্পন্দন ঘটছে। এটা চলতে থাকলে হার্ট দুর্বল হয়ে যায়। এরপরই কিশোরের অপারেশন হয়। আরও পড়ুন: Reliance Jio: এয়ারটেল, ভোডাফোনকে ছাপিয়ে রিলায়েন্স জিও এখন দেশের বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা

ওই কিশোর বলেন, "আমি যদি তার অ্যাপল ওয়াচ না পেতাম, তবে আমি কখনই জানতাম না সমস্যার কথা। আমার কথার অর্থ এটি অজানা থাকতো যতদিন না চিকিৎসক বলতেন। জানতে হয়তো সময় লাগতো।" "