অন্যের ফিঙ্গারপ্রিন্টেও খুলে যাচ্ছে স্যামসাংয়ের ফোন, এখন উপায়?
গ্যালাক্সি এস১০ (Photo Credits: Ben Geskin)

আপনি যদি স্যামসাংয়ের (Samsung) ফোন ব্যবহার করে থাকেন, তবে আপনার ফোনে আঙুলছাপের সুরক্ষায় অগাধ বিশ্বাস থাকলে খুব সাবধান। সম্প্রতি এক ব্রিটেনের যুগল জানায় তাদের গ্যালাক্সি এস ১০ (Galaxy S10) ফোনের ফিঙ্গারপ্রিন্ট পাসওয়ার্ড (Fingerprint Password) যে কেউ খুলতে সক্ষম। অর্থাৎ নিজেদের ফিঙ্গারপ্রিন্ট ছাড়া অন্য যে কেউ নিজের ফিঙ্গারপ্রিন্ট দিয়ে ফোন খুলে ফেলতে পারছে।

এরই ভিত্তিতে স্যামসাং একটি বিবৃতি দেয়। এতে বলা হয় এই সমস্যা থেকে বাঁচতে গ্যালাক্সি সিরিজের ফোনগুলিতে কী কী করা যেতে পারে। গ্যালাক্সি এস১০/ এস ১০+/ এস ১০+ ৫ জি অথবা নোট১০/ নোট ১০+ ফোনগুলির ক্ষেত্রে সিলিকোন কভার ও স্ক্রিন প্রটেক্টর থাকলে তা খুলে ফেলতে হবে। তারপর তাদেরকে পুনরায় ফিঙ্গারপ্রিন্ট পাসওয়ার্ড সেট করতে হবে। ফিঙ্গারপ্রিন্ট পাসওয়ার্ড সেট করার সময় কোনোভাবেই সিলিকোন কভার লাগিয়ে ফিঙ্গারপ্রিন্ট সেট করা যাবে না। আরও পড়ুন, বৈদ্যুতিক বাইক 'লাইভওয়্যার' ফিরিয়ে আনল হার্লি ডেভিডসন; চার্জিং সংক্রান্ত সমস্যা আর হবে না বলেই আশ্বাস কর্তৃপক্ষের

স্যামসাংয়ের তরফ থেকে আরও জানানো হয়, গ্যালাক্সি এস১০ ও নোট ১০ ব্যবহারকারীদের ততক্ষণ সিলিকন কভার ও স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করতে নিষেধ করা হয়েছে যতক্ষণ তারা কোনো বিবৃতি দিচ্ছেন। আগামী সপ্তাহের মধ্যেই তারা বিবৃতি দেবে বলে জানায়। তারা ফোনের অ্যাপের আপডেট করবে। এরপর ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা যাবে। গ্যালাক্সি১০- এর ফোনগুলি লঞ্চের সময়ই গ্রাহকরা অভিযোগ জানিয়েছিল। ফিঙ্গারপ্রিন্ট দিয়ে ফোনটি খুলতে গেলে একাধিকবার ফিঙ্গারপপ্রেস করতে হচ্ছিল।