বৈদ্যুতিক বাইক 'লাইভওয়্যার' ফিরিয়ে আনল হার্লি ডেভিডসন; চার্জিং সংক্রান্ত সমস্যা আর হবে না বলেই আশ্বাস কর্তৃপক্ষের
লাইভওয়্যার (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২১ অক্টোবর: ফের বাজারে আসতে চলেছে হার্লি ডেভিডসনের (Harley Davidson) বৈদ্যুতিক বাইক (E-Bike) 'লাইভওয়্যার (LiveWire)।' লাইভওয়্যারের উৎপাদন থেকে সরবরাহ আবারও শুরু করল এই সংস্থা (Company)। বেশ কিছুদিন আগে এক গ্রাহকের বাইকে চার্জিং সংক্রান্ত ত্রুটি ধরা পড়ায় বাইকটির উৎপাদন সাময়িকভাবে বন্ধ রেখে ছিল হার্লি ডেভিডসন। চলতি বছরের সেপ্টেম্বরে (September) ফের বাজারে ফিরেছে এই বাইকটি। মার্কিন মুলুকে (America) যার বাজার মূল্য ধরা হয়েছে ৩০ হাজার ডলার। ভারতের বাজারে যা দাঁড়াচ্ছে ২১ লক্ষ টাকার মত।

চার্জিং (Charging) সমস্যা ধরা পড়ার পর, লাইভওয়্যারের গ্রাহকদের (Customer) ডিলারের কাছ থেকে বাইক চার্জ করানোর পরামর্শ জানিয়েছিল মার্কিন এই বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা। তবে প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ এই প্রসঙ্গে জানিয়েছে, ওই পরামর্শ এখন না মানলেও চলবে। চাইলে বাড়িতেই চার্জ করা যাবে মোটর সাইকেলটি। এদিকে, বাইকের সমস্যা সম্পর্কে সুনির্দিষ্ট করে জানাতে রাজি হয়নি হার্লি ডেভিডসন। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে শুধু বলা হয়েছে, ‘ওই একটি বাইকেই সমস্যা ধরা পড়েছিল।’সংস্থার এক মুখপাত্র বলেছেন, “বাইকের ওই সমস্যাটি দেখার পরপরই পণ্যের মান রক্ষার্থে লাইভওয়্যারের উৎপাদন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিলাম আমরা। সে কারণেই নিশ্চিতভাবে বলতে পারি, ওই একটি বাইকেই শুধু সমস্যা দেখা দিয়েছিল।” আরও পড়ুন: এবার 'ওলা' বুক করে নিজেই চালিয়ে পৌঁছতে পারবেন গন্তব্যে; এল সেলফ ড্রাইভ কার রেন্টাল সার্ভিস ‘ওলা ড্রাইভ’

উল্লেখ্য, ২০১৪ সালে ভারতের বাজারে (Market) এসেছিল ‘লাইভওয়্যার।’বৈদ্যুতিক বাইক হিসেবে এটিই ছিল তাদের প্রথম প্রয়াস। লাইভওয়্যারকে ওজনে হালকা এবং দামে সাশ্রয়ী ই-বাইক হিসেবেই বাজারে প্রতিষ্ঠিত করার পরিকল্পনা রয়েছে হার্লি-ডেভিডসনের।