Haryana Police: হরিয়ানায় ১০০ কোটি টাকার সাইবার প্রতারণা চক্রের পর্দা ফাঁস, ধৃত ৬৫
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

চণ্ডীগড়: হরিয়ানায় (Haryana) ১০০ কোটি টাকার সাইবার প্রতারণা চক্রের (cyber fraud racket) পর্দা ফাঁস করল পুলিশ। দেশজুড়ে ছড়িয়ে থাকা এই প্রতারণা চক্রের (pan-India cyber fraud racket) কবলে পড়ে ২৮ হাজারের বেশি মানুষ প্রতারিত হয়েছে বলে জানা গেছে। আর এই চক্রের জাল দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে বলে দাবি করেছে হরিয়ানা পুলিশ (Haryana Police)।

পুলিশ সূত্রে খবর, হরিয়ানার নুহ জেলা (Nuh district) থেকে পরিচালিত হয় এই প্রতারণা চক্রের সদস্যরা বিদেশেও (foreign countries) প্রচুর লোককে ঠকিয়েছে। ধৃতদের কাছ থেকে ৩৪৭ ভুয়ো সিম কার্ড (fake SIM cards), একাধিক এটিএম কার্ড (ATM cards) ও আইপি অ্যাড্রেস পাওয়া গেছে। প্রতারকরা (fraudsters) প্রায় ২৯টি ব্যাঙ্কের মাধ্যমে ১০০ কোটি টাকা লুঠ করেছে। এই বিষয়ে ২৮ হাজার এফআইআর (FIR) দায়ের হয়েছে আর এখনও ২৫০ জনের বেশি সন্দেহজনক প্রতারককে গ্রেফতার করা বাকি আছে।

হরিয়ানার স্বরাষ্ট্র মন্ত্রী অনিল ভিজ (Haryana Home Minister Anil Vij) পুলিশকে লাগাতার এই ধরনের প্রতারণার ঘটনা আটকানোর জন্য নির্দেশ দিচ্ছেন।  এপ্রসঙ্গে তিনি বলেন, "এই ঘটনায় তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের (IT experts) সাহায্য নিয়ে তদন্ত চালানো হচ্ছে। কারণ এই গ্যাংয়ের নেটওয়ার্ক (gang's network) পৃথিবীর অন্য অনেক দেশেও ছড়িয়ে পড়েছে বলে সন্দেহ করা হচ্ছে।" আরও পড়ুন: SC Stays Promotion of 68 Judges: গুজরাট আদালতের ৬৮ জন বিচার বিভাগীয় কর্মকর্তার পদোন্নতি স্থগিত করল সুপ্রিম কোর্ট, তালিকায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করা বিচারক হরিশ ভার্মাও