ICC Womens World Cup 2022: খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে পাকিস্তানকে হারিয়ে মহিলা বিশ্বকাপ শুরু ভারতের
India Women's Cricket Team. (Photo Credits: Getty Images)

বে ওভাল, ৬ মার্চ: ওয়ানডে বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) পাকিস্তানের বিরুদ্ধে জয়ের ধারা অব্যাহত রাখল ভারতীয় মহিলা ক্রিকেট দল।  মহিলাদের ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে অপরাজেয় তকমা বজায় রাখল মিতালী রাজের দল। রবিবার নিউ জিল্যান্ডের বে ওভালে পাকিস্তানকে ১০৭ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারতীয় মহিলা দল। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারত করে ২৪৪ রান। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান ১৩৭ রানে অল আউট হয়ে যায়। স্কোরবোর্ড দেখলে মনে হয় ভারতীয় মহিলা দলের জয় সহজেই এসেছে। কিন্তু প্রথমে ব্যাট করতে নেমে ১১৪ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে একেবারেই চাপের মধ্যে পড়ে গিয়েছিল ভারত।

সেখান থেকে ভারতকে উদ্ধার করে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেন স্নেহা রানা ও পূজা ভাসত্রাকর। একেবারে প্রতিকূল অবস্থা থেকে ব্যাট করতে নেমে দুজনেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। সপ্তম উইকেটে স্নেহা-পূজা যোগ করেন সপ্তম উইকেটে স্নেহা-পূজা যোগ করেন ১২২ রান। স্নেহা-পূজার সেই পার্টনারশিপটাই জয়-পরাজয়ে বড় ফারাক গড়ে দিল। আরও পড়ুন: ১৭৫ রানের পর এবার বল  হাতে পাঁচ উইকেট জাদেজার

সাত নম্বরে ব্যাট করতে নেমে স্নেহা ৪৮ বল খেলে ৫৩ রানে অপরাজিত থাকেন আর ৫৯ বলে ৬৭ রান করেন পূজা। সপ্তম উইকেটে স্নেহা-পূজা যোগ করেন ১২২ রান। পূজা ইনিংসের শেষ ওভারে আউট হন।

দেখুন টুইট

ব্যাটে স্নেহা-পূজার পার্টনারশিপের মত ঝুলন গোস্বামী-রাজেশ্বরী গায়কোয়েড়ের যুগলবন্দি পাকিস্তানকে শেষ করে দেয়। ঝুলনের পেস আর রাজেশ্বরীর ঘূর্ণিতে শুরু থেকে শেষ পর্যন্ত চাপে ছিল পাক ব্যাটাররা। ঝুলন ২৬ রানে ২টি ও রাজেশ্বরী ৩১ রানে ৪ উইকেট নেন। ব্যাট হাতে দুরন্ত হাফ সেঞ্চুরির পর দুটি উইকেট নেন স্নেহা রানা। আরও পড়ুন: 

শেন ওয়ার্নের ঘরের মেঝেয়, স্নানের তোয়ালে ও বালিশে রক্তের দাগ!

এদিন, বে ওভালে পাকিস্তানের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মধ্যে পড়ে মিতালী রাজের দল। শুরুতেই ফিরে যান ওপেনার শেফালি ভর্মা (০)। তারপর স্মৃতি মন্ধনা-দীপ্তি শর্মা দলের ইনিংস এগিয়ে নিয়ে যেতে থাকেন। কিন্তু প্রথম দীপ্তি (৪০), তারপর স্মৃতি (৫২)-র আউটের পরই ভারতের ইনিংসে ধস নামে।

পরপর ফিরে যান হরমনপ্রীত কউর (৫), বাংলার মেয়ে রিচা ঘোষ (১), অধিনায়িকা মিতালী রাজ (৯)। ১ উইকেটে ৯৬ থেকে ভারতের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ১১৪। মানে মাত্র ১৮ রানের মধ্যে দলের সেরা পাঁচ ব্যাটারকে হারিয়ে ব্যাপক চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া।

তখন মনে হচ্ছিল, পাকিস্তানের বিরুদ্ধে সম্মানের ম্যাচে দেড়শো রান করাও মুশকিল হবে ভারতের। কিন্তু সেখান থেকে সপ্তম উইকেটে অবিশ্বাস্য লড়াই করেন দুই টেলেন্ডার ব্যাটার স্নেহা রানা ও পূজা ভাসত্রাকর। একেবারে প্রতিকূল অবস্থা থেকে ব্যাট করতে নেমে দুজনেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন।

চলতি বিশ্বকাপে ভারতীয় মহিলা দলের পরবর্তী ম্যাচ বৃহস্পতিবার, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে। ক দিন আগেই নিউ জিল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজে ১-৪  হেরেছিল ভারতীয় মহিলা দল।  চলতি বিশ্বকাপে খেলছে আটটি দেশ। রাউন্ড রবীন লিগ সবাই সবার বিরুদ্ধে খেলার পর, পয়েন্ট তালিকায় প্রথম চারটি স্থানে থাকা দেশ  সেমিফাইনালে উঠবে।   রাউন্ড রবীন লিগে সাতটা ম্যাচের মধ্যে অন্তত চারটেতে জিতলে সেমিফাইনাল নিশ্চিত হতে পারে। গত বিশ্বকাপের রানার্স ভারতীয় মহিলা দলের শুরুটা ভাল হল।