Euro 2020: অবশেষে গোল খেয়ে, ঘামও ঝরিয়ে এক্সট্রা টাইমে কষ্টার্জিত জয় ইতালির

লন্ডন, ২৭ জুন: যোদ্ধা হিসেবে দুনিয়ায় খ্যাত অস্ট্রিয়া (Austria)। হলিউড তারকা আর্নল্ড সোয়াজনাগেরর (Arnold Schwarzenegger) দেশ যে ঠিক কতটা যোদ্ধা তা প্রমাণ মিলল গতকাল রাতে ইউরোর প্রি কোয়ার্টার ফাইনালে (Euro 2020 Pre Quarter Final)। টানা ১১ ম্যাচে গোল না খাওয়া, টানা ১১টা ম্যাচে জয়,  ৩০টা ম্যাচে অপরাজিত তারকা-মহাতারকা খচিত ইতালি-র (Italy) বিরুদ্ধে খেলতে নেমেছিল এই প্রথম ইউরোর নক আউটে ওঠা অস্ট্রিয়া। ফুটবল পন্ডিতরা ভবিষ্যতবামী করেছিলেন, ইতালি অনায়াসে এই ম্যাচ জিতবে। ইংল্যান্ডের এক ফুটবল বিশেষজ্ঞ তো এমনও বলেছিলেন, ওয়েম্বলিতে এই ম্যাচে ইতালি ৭-০ গোলে জিতবে। কিন্তু কোথায় কী! ইতালিকে নির্ধারিত ৯০ মিনিটের খেলায় গোলশূন্যে আটকে রেখে, ম্যাচের এক্সট্রা টাইমের খেলায় ১-২ গোলে ইতালির কাছে গৌরবের হার হল অস্ট্রিয়া। ১১ ম্যাচ পর আন্তর্জাতিক ফুটবনলে গোল হজম করল রবার্তো মানচিনির দল। তবে ৩১টা আন্তর্জাতিক ম্যাচ অপরাজিত থাকার নজিরটা গড়ে ফেলল ইতালি। আরও পড়ুন: বেলদের চার গোলে উড়িয়ে প্রথম দল হিসেবে শেষ আটে ডেনমার্ক

অনেক চেষ্টা করেও ম্যাচের নির্ধারিত সময়ে অস্ট্রিয়ার গোলমুখ খুলতে পারেনি ইতালি। যে ইতালি গ্রুপ লিগে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে তিন ম্যাচে সাত গোল করেছিল। এপর এক্সট্রা টাইমের চার মিনিটের মাথায় গোল করেন চিয়েসা। এক্সট্রা টাইমের প্রথমার্ধের শেষ দিকে পিসেনা গোল করে ইতালিকে ২-০ গোলে এগিয়ে দেন। যে ইতালি ৯০ মিনিট পর্যন্ত একটা গোল দিতে মাথার ঘাম পায়ে ফেলেও কাজে দেয়নি, তারাই এক্সট্রা টাইমের প্রথমার্ধের ১৫ মিনিটে দু'দুটো গোল করে বসে।

এক্সট্রা টাইমের দ্বিতীয়ার্ধে ইতালিকে দু দুটো গোল দিয়ে ম্যাচে ফিরে আসবে অস্ট্রিয়া, এমন আশা কেউ করেননি। তবে অস্ট্রিয়া একটা বড় কাজ করে ফেলে এই সময়ে। আন্তর্জাতিক ফুটবলে গোল হজম করতে ভুলে যাওয়া ইতালির বিরুদ্ধে গোল করে অস্ট্রিয়া বড় বার্তা দিল। ম্যাচের ১১৪ মিনিটে কর্নার থেকে গোলশোধ করেন অস্ট্রিয়ার কালাজিক। একেবারে শেষের দিকে ইতালি খুব চাপে পড়ে গিয়েছিল। তবে শেষ অবধি অঘটন ঘটেনি। ডেনমার্কের পর চলতি ইউরোয় দ্বিতীয় দেশ হিসেবে শেষ আটে উঠল ইতালি। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ইতালি খেলবে বেলজিয়াম-পর্তুগাল প্রি কোয়ার্টার ফাইনাল ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে।