CWG 2022: লভলিনার দাবি মেনে ব্যক্তিগত কোচকে বার্মিংহ্যামে নিয়োগের সিদ্ধান্ত
Lovlina Borgohain. (Photo Credits: Twitter)

বার্মিংহ্যাম, ২৬ জুলাই: কমনওয়েলথ গেমস শুরুর মুখে বিস্ফোরক অভিযোগ করেছিলেন হত বছর অলিম্পিক পদকজয়ী মহিলা বক্সার লভলিনা বড়গোহাঁ। ব্যক্তিগত কোচকে তাঁর সঙ্গে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে না পাঠানোয় দেশের বক্সিং ফেডারেশন কর্তাদের বিরুদ্ধে মানসিক হেনস্থার অভিযোগ এনেছিলেন অসমের তারকা বক্সার। লভলিনার অভিযোগ পেয়ে নড়েচড়ে বসল কেন্দ্রীয় যুব কল্যাণ এবং ক্রীড়া দফতর। লভলিনার দাবি মেনে তাঁর ব্যক্তিগত কোচ সন্ধ্যা গুরুংকে বার্মিংহ্যামে পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। এই মর্মে ভারতীয় অলিম্পিক সংস্থাকে অনুরোধ জানিয়েছে চিঠিও লিখেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

দেখুন টুইট

সন্ধ্যা গুরুংয়ের কোচিংয়ে খেলেই গত বছর টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জেতেন লভলিনা। কিন্তু আসন্ন কমনওয়েলথ গেমসে লভলিনার ব্যক্তিগত কোচকে বার্মিংহ্যামে পাঠাতে রাজি হয়নি বক্সিং ফেডারেশন। এই ইস্যুতেই, গতকাল সোমবার লভলিনা মানসিক নির্যাতনের অভিযোগ এনে বলেছিলেন, তাঁর একজন কোচকে কমনওয়েলথ গেমস ভিলেজে প্রবেশ করতে দেওয়া হয়নি এবং অন্য একজনকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। বিখ্যাত বক্সার দাবি করেছেন যে প্রশিক্ষণ শিবিরে কোচদের অন্তর্ভুক্ত করার জন্য তাঁকে গেমসের শীর্ষ কর্তাদের কাছে অনুরোধ করতে হয়েছিল। আরও পড়ুন- কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গেলেন নীরজ চোপড়া

লভলিনা সোশাল মিডিয়ায় তাঁর সঙ্গে যে দুর্ব্যবহার করা হয়েছে তার বিশদ জানিয়েছেন। তিনি বলেছেন যে কমনওয়েলথ গেমসের জন্য তাঁর অনুশীলন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। লভলিনা বলেন, কমনওয়েলথ গেমসে তাঁর ইভেন্টের ঠিক ৮ দিন আগে অনুশীলন প্রভাবিত হয়েছে।

লভলিনা লিখেছিলেন, "আজ (সোমবার) অত্যন্ত দুঃখের সঙ্গে আমি জানাতে চাই যে আমাকে হেনস্থা করা হচ্ছে। যে কোচরা আমাকে অলিম্পিক পদক জিততে সাহায্য করেছিলেন তাঁদের সরিয়ে দেওয়া হয়েছে। যা আমার অনুশীলন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে। কোচদের মধ্যে একজন হলেন সন্ধ্যা গুরুংজি, যিনি একজন দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত। আমার প্রশিক্ষকদের অনুশীলন শিবিরে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করতে হয়েছে এবং তাঁদের অন্তর্ভুক্ত করা হয়েছে বেশ দেরিতে।"