Indian Fed Cup 2020: চার বছর পর ইন্ডিয়ান ফেড কাপে ফিরছেন সানিয়া মির্জা
সানিয়া মির্জা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৫ ডিসেম্বর: বড়দিনের (Christmas) আগেই সুখবর দিল সর্বভারতীয় টেনিস এ্যাসোসিয়েশন (All India Tennis Association)। গতকাল মঙ্গলবারই ওই ক্রীড়া সংস্থার তরফে ঘোষণা করা হয় চার বছর পর ভারতের ফেড কাপ দলে ফিরছেন ডাবলস তারকা সানিয়া মির্জা। পাঁচ সদস্যের দলে দেশের শীর্ষ সিঙ্গলস খেলোয়াড় অঙ্কিতা রায়নার সঙ্গে তাঁর নামও রয়েছে। দু'বছরেরও বেশি সময় ধরে প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে রয়েছেন তিনি। সানিয়া শেষবার ফেড কাপ খেলেছিলেন ২০১৬ সালে। তাই সময়ের হিসেব বলছে, দীর্ঘ চার বছর পর ফের ফেড কাপের কোর্টে ফিরছেন ছ'টি গ্র্যান্ড স্ন্যাম জয়ী ভারতীয় তারকা।

২০১৭ সালের অক্টোবরে শেষবার পেশাদার সার্কিটে খেলতে নেমেছিলেন সানিয়া (Sania Mirza)। মাতৃত্বকালীন অবসরের কারণে প্রতিযোগিতামূলক টেনিস থেকে দূরে ছিলেন। সূত্রের খবর, হবার্ট ইন্টারন্যাশনালে বিশ্বের ৩৮ নম্বর তারকা নাদিয়া কিচেনকের বিরুদ্ধে কোর্টে (Court) ফিরতে চলেছেন মির্জা। দলে কোচ নিযুক্ত হয়েছেন প্রাক্তন ফেড কাপার অঙ্কিতা ভামব্রি। অঙ্কিতার সিঙ্গলস র‌্যাংকিং এই মুহূর্তে ১৮০। এই র‌্যাংকিংয়ের হিসেবে তিনি ভারতীয় দলের এক নম্বর তারকা। রিয়ার ডব্লিউটিএ র‌্যাংকিং ৩৭৯। রুতুজার বিশ্ব র‌্যাংকিং ৪৬৬। কর্মন কৌর এই মুহূর্তে ক্রম তালিকায় ৫৬৮ নম্বরে রয়েছেন। সানিয়া ছাড়াও ফেড কাপের ঘোষিত ভারতীয় দলে নাম রয়েছে সিঙ্গলস স্পেশালিস্ট অঙ্কিতা রায়না, রিয়া ভাটিয়া, রুতুজা ভোঁসলে ও কর্মন কউর থান্ডির। রিজার্ভ প্লেয়ার সৌজন্যে নাম রয়েছে ব্যাভিশেট্টির। প্রাক্তন ডেভিস কাপার বিশাল উপ্পল নন-প্লেয়িং ক্যাপ্টেনের ভূমিকায় থাকছেন। আরও পড়ুন: Sachin Tendulkar: সচিন তেন্ডুলকরের নিরাপত্তা তুলে নিল মহারাষ্ট্র সরকার

সাময়িক অবসরে যাওয়ার আগে পর্যন্ত কেরিয়ারে (Career) ডাবলস এবং মিক্সড ডাবলস মিলিয়ে মোট ছ'টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন সানিয়া। সুইস কিংবদন্তি (Legend) মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বেঁধে জিতেছেন ঐতিহ্যশালী ডব্লিউটিএ ট্যুর ফাইনালসের খেতাবও। পৌঁছেছিলেন শীর্ষে।