Sachin Tendulkar: সচিন তেন্ডুলকরের নিরাপত্তা তুলে নিল মহারাষ্ট্র সরকার
সচিন তেন্ডুলকর। (Photo Credits: Getty Images)

মুম্বই, ২৫ ডিসেম্বর: সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) 'এক্স' ক্যাটাগরি নিরাপত্তা তুলে নিল মহারাষ্ট্র (Maharastra) সরকার। এখন থেকে তাঁর সঙ্গে শুধুমাত্র পুলিশি নিরাপত্তা থাকবে। অন্যদিকে নিরাপত্তা বাড়ল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) ছেলে আদিত্য ঠাকরের (Aaditya Thackeray)। 'ওয়াই' ক্যাটাগরি থেকে তাঁর নিরাপত্তা করা হয়েছে 'এক্স' ক্যাটাগরিতে। ৪৫ জন হাই প্রোফাইল ও রাজনৈতিক ব্যক্তির নিরাপত্তা খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রের এক আইপিএস আফিসার বলেন, সচিনের এক্স ক্যাটাগরির নিরাপত্তা ব্যবস্থা ছিল। এছাড়া তাঁর সঙ্গে সবসময় পুলিশ কনস্টেবল ছিল। এখন সেই নিরাপত্তা ব্যবস্থা তুলে নেওয়া হয়েছে। তবে তিনি পুলিশ এসকর্ট পাবেন। অন্যদিকে বিজেপি নেতা একনাথ খাড়সেরও 'ওয়াই' ক্যাটাগরির 'নিরাপত্তা' তুলে নেওয়া হয়েছে। মহারাষ্ট্রের প্রাক্তন রাজ্যপাল রাম নায়েকের নিরাপত্তা 'জেড প্লাস' থেকে কমিয়ে 'ওয়াই' ক্যাটাগরির করা হয়েছে। এছাড়া আইনজীবী উজ্জ্বল নিকমের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে নিরাপত্তা বেড়েছে সমাজকর্মী আন্না হাজারের। 'ওয়াই' থেকে তাঁর নিরাপত্তা বেড়ে হয়েছে 'জেড'। আরও পড়ুন: List of Highest-Paid Sports Teams in 2019: বিশ্বের নিরিখে এ বছর সবথেকে বেশি রোজগার করল কোন স্পোর্টস টিম?

নিরাপত্তা সংক্রান্ত এই সিদ্ধান্তগুলি নেয় একটি প্যানেল। প্রতি তিনমাস অন্তর এই প্যানেলের বৈঠক হয়। গোয়েন্দা সংস্থা, পুলিশ ও স্থানীয় সূত্রে নানা ইনপুট নেওয়ার পর কোনও ব্যক্তিকে নিরাপত্তা দেওয়া বা না দেওয়া বা নিরাপত্তা ব্যবস্থার পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।