BRICS Games: ২০২১ সালে ব্রিকস গেমস আয়োজনের পরিকল্পনা করছে ভারত
ক্রীড়া মন্ত্রী কিরেণ রিজিজু (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৬ অগাস্ট: ২০২১ সালে ভারত ব্রিকস গেমস (BRICS Games 2021) আয়োজনের পরিকল্পনা করছে ভারত। পরের বছর খেলো ইন্ডিয়া গেমসের সঙ্গেই হবে এই প্রতিযোগিতা। ব্রিকস ভুক্ত দেশগুলির ক্রীড়ামন্ত্রীদের বৈঠকে আজ একথা বলেন কেন্দ্রীয় যুব ও ক্রীড়া মন্ত্রী কিরেণ রিজিজু (Sports Minister Kiren Rijiju)। তিনি বলেন, "ব্রিকস গেমস ২০২১ এবং খেলো ইন্ডিয়া গেমস ২০২১ একই সময়ে ও একই স্থানে অনুষ্ঠিত হবে যাতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে খেলোয়াড়রা অংশ নেবেন। তাতে ব্রিকস ভুক্ত দেশগুলি সুবিধা ও দুর্দান্ত সুযোগ পাবে। খেলোয়াড়দের মনোবল ও উৎসাহ বাড়বে।"

নাগরিকদের মঙ্গলের জন্য ফিটনেস এবং ক্রীড়া সংস্কৃতি গড়ে তোলার গুরুত্বের ওপর জোর দিয়ে ক্রীড়ামন্ত্রী বলেন, "রাষ্ট্রসংঘের এজেন্ডা ২০৩০-র একটি লক্ষ্য হল স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করা এবং সব বয়সের সকলের কল্যাণ করা। এগুলির সঙ্গে খেলাধুলার কার্যক্রম এবং প্রোগ্রামগুলি যুক্ত করার জন্য ভারত সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে এবং বিভিন্ন পরিকল্পনা ও কর্মসূচি চালু করেছে।" আরও পড়ুন: MS Dhoni: দুবাই যাওয়ার পথে বিমানে সিএসকে'র টিম ডিরেক্টরের বসতে অসুবিধা হওয়ায় নিজের আসন ছেড়ে দিতে চাইলেন মহেন্দ্র সিং ধোনি (দেখুন ভিডিও)

রিজিজু বলেন, "ভারত সরকার খেলো ইন্ডিয়া প্রকল্পের আওতায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে। করোনা মহামারী কাটলে আমরা ২০২১ সালে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস এবং খেলো ইন্ডিয়া ইউনিভার্সিটি গেমস আয়োজনের ব্যাপারে আশাবাদী।" তিনি আরও যোগ করেন, "খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২১-র উদ্বোধন বা সমাপ্তি অনুষ্ঠানে ব্রিকস সদস্য দেশগুলিকে তাদের ঐতিহ্যবাহী দেশীয় গেমগুলি প্রদর্শন করার জন্য আমন্ত্রণ জানাব।"