Brazil ফুটবলে দুই চিত্র: Copa America 2019-এ দুটো গোল বাতিলের ধাক্কায় ভেনেজুয়েলার বিরুদ্ধে ড্র,  Women's World Cup-এ মার্তার রেকর্ডে নক আউটে
ব্রাজিল ফুটবেলর দুই চিত্র- মার্তার বিশ্বরেকর্ড, পুরুষদের ফুটবলে ড্র। (Photo Credits: Getty)

স্পোর্টস ডেস্ক: একই দিনে ব্রাজিল ফুটবলে (Brazil Football) দুই চিত্র। পুরুষ ফুটবলে নিজের দেশের মাটিতে আয়োজিত কোপা আমেরিকা (Copa America 2019)- য় ভেনেজুয়েলার কাছে পয়েন্ট হারানোর হতাশা। আবার মহিলা ফুটবল বিশ্বকাপে (FIFA Womens World Cup 2019) দেশের তারকা মার্তা (Marta)-র বিশ্বরেকর্ডে ভর করে প্রি কোয়ার্টার ফাইনালে ওঠা। পেলে, জিকোদের দেশ দেখলে একই দিনে তাদের ফুটবলের দুই চিত্র। পুরুষ ও মহিলাদের ফুটবল বিশ্বকাপের ইতিহাস মিলিয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়লেন ব্রাজিল মহিলা দলের তারকা ফুটবলার মার্তা।

ইতালির বিরুদ্ধে পেনাল্টিতে গোল করে মহিলা ফুটবলের পেলে নামে পরিচিত মার্তা ভাঙলেন জার্মানির মিরোস্লাভ ক্লোজের রেকর্ড। ক্লোজে বিশ্বকাপে ১৬টা গোল করেচিলেন। মার্তা করে ফেললেন ১৭টি গোল। আরও পড়ুন: সচিনের ছেলে অর্জুন তেন্ডুলকরের এই ম্যাজিক ডেলিভারিতে মজেছে বাইশ গজের দুনিয়া (দেখুন ভিডিও)

ভেনেজুয়েলার কাছে আটকে যাওয়ার পর ব্রাজিল অধিনায়ক। (Photo Credits: Getty)

কোপা আমেরিকায় ভেনেজুয়েলার কাছে ব্রাজিল আটকে গেল গোলহীন ম্যাচে। নেইমারহীন ব্রাজিলের আটকে যাওয়ার সব দায় গিয়ে পড়ল VAR (ভার)-এর উপর। ভিডিও অ্যাসিসটেন্ট রেফারির সিদ্ধান্তে দুটো নিশ্চিত গোল বাতিল হওয়ার ধাক্কাটা কাটিয়ে উঠতে পারল না তিতের দল। অনামী ভেনেজুয়েলার কাছে গোলশূন্য আটকে যাওয়াটা টুর্নামেন্টের দিক থেকে ব্রাজিলের কাছে বড় ক্ষতি না হলেও, তাদের দেশের ফুটবলের সুনামের কাছে তো বড় ধাক্কা বটেই। কারণ যতই হোক এবারের কোপাটা হচ্ছে ব্রাজিলে। আর যাদের বিরুদ্ধে তারা আটকে গেল সেই ভেনেজুয়েলা একেবারে কুলগোত্রহীন বলা চলে।

প্রথম ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারানো, ও ভেনেজুয়েলার কাছে ড্রয়ের ফলে ব্রাজিল ৪ পয়েন্ট পেয়ে গোলপার্থক্যে গ্রুপ এ-তে শীর্ষেই রইল। অন্যদিকে, সমসংখ্যাক পয়েন্ট পেয়ে পেরু ৪ পয়েন্টে। রবিবার গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিল-পেরু নামবে। অন্যদিকে, ভেনেজুয়েলা (২ পয়েন্ট) খেলবে বলিভিয়া (০ পয়েন্ট)-র বিরুদ্ধে।

বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড গোলের পর ব্রাজিলের মার্তাকে ঘিরে উচ্ছ্বাস (Photo Credits: Getty)

অন্যদিকে, ফ্রান্সে আয়োজিত মহিলাদের বিশ্বকাপে ইতালির সঙ্গে ১-০ গোলে জয়ের সুবাদে গ্রুপ থেকে তৃতীয় হয়ে প্রি কোয়ার্টার ফাইনালে উঠল ব্রাজিল। ইতালি, অস্ট্রেলিয়া, ব্রাজিল তিনটি দলই ৬ পয়েন্ট করে পেলেও গোলপার্থক্যে মার্তারা হন তৃতীয়, শীর্ষে থাকে ইতালি। এই গ্রুপে সবার শেষে থেকে বিদায় নিল জামাইকার মহিলা ফুটবল দল। ইতালিকে না হারাতে পারলে গ্রুপ লিগ থেকেই বিদায় নেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল ব্রাজিলের। মার্তার পেনাল্টি গোলে জিতে সেই আশঙ্কা কাটিয়ে নক আউট পর্বে উঠল ব্রাজিলের মহিলা ফুটবল দল।