Asian Games 2023: ক্রিকেট ও ব্যাডমিন্টনে ঐতিহাসিক সোনা, মহিলাদের হকিতে ব্রোঞ্জ, ২৮ সোনা ১০৭ পদকে এশিয়াডে ইতিহাস গড়ে ভারতের চোখ এবার প্যারিস অলিম্পিক্সে
India in Asian Games 2023 (Photo Credit: Johns./ X)

২৮টি সোনা, ৩৮টি রুপো, ৪১ ব্রোঞ্জ-মোট ১০৭টি পদক জিতে চিনের হাংঝৌ এশিয়ান গেমসে অভিযান শেষ করল ভারত। শনিবার হাংঝৌ এশিয়াডে এল ৬টি সোনা, ৪টি রুপো ও ১২টি ব্রোঞ্জ। সব ভাল যার, শেষ ভাল তার প্রবাদটা চলতি এশিয়াডে খেটে গেল । শনিবার চিনের এশিয়াডে তিরন্দাজির কম্পাউন্টেড ব্যক্তিগত বিভাগে দুটি, পুরুষদের ক্রিকেট, পরুষদের কবাডি, পুরুষদের ব্যাডমিন্টনের ডবলসে একটি সোনা জেতে ভারত। পুুরুষ ও মহিলাদের দাবা থেকে আসে দুটি রুপো, তিরন্দাজি ও কুস্তি থেকে আসে একটি করে রুপো। মহিলাদের হকি ও তিরন্দাজিতে অদিতি স্বামী জেতেন ব্রোঞ্জ।

শ্যুটিংয়ে রেকর্ড সোনা, ব্য়াডমিন্টনে প্রথমবার সোনা, ক্রিকেট-কবাডির পুরষ-মহিলা উভয় বিভাগেই সোনা, পুরুষদের হকিতে সোনা জিতে প্যারিস অলিম্পিকে যোগ্যতাঅর্জন, ইকুয়েস্ট্রিয়নে প্রথমবার সোনা জেতা সহ অ্যাথলেটিক্সে নজিরবিহীন সাফল্য।  সব দিক থেকে ভারতের কাছে স্মরণীয় ও ঐতিহাসিক হয়ে থাকল এবারের এশিয়াড। পদক তালিকায় চার নম্ব়র স্থানে থাকা নিশ্চিত করেছে ভারত।

পুরুষদের হকিতে এসেছে সোনা। এবার মহিলাদের হকিতে ব্রোঞ্জ জিতল ভারত। সেমিফাইনালে চিনের কাছে হারের পর শনিবার তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে গতবারের সোনা জয়ী জাপানকে ২-১ হারিয়ে ব্রোঞ্জ জিতল ভারতের মেয়েরা। এরপর কুস্তিতে পুরুষদের ফ্রি স্টাইল কুস্তির ৫৮ কেজিতে রুপো জেতেন ভারতের দীপক পুনিয়া। তারপর মহিলাদের দাবায় ভারত জেতে রুপো।

এবার এসিয়ান গেমসে মোট ১০৭টি পদকে এবারের হাংঝৌ এশিয়াড শেষ করছে ভারত। পুরুষদের ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়ে ভারতের চলতি এশিয়াডে ২৮টি সোনা জিতে হয়ে গেল। আজ, শনিবার ভারত এখনও পর্যন্ত মোট ৬টি সোনা, ৩টি রুপো ও  ৩টি ব্রোঞ্জ জিতেছে।

পদক তালিকায় ভারতের চতুর্থ স্থানে থাকা নিশ্চিত হয়েছে। আগামিকাল, রবিবার হাংঝৌ এশিয়ান গেমসের শেষ দিন। গতবার, জাকর্তা এশিয়ান গেমস ২০১৮-তে ভারত ১৬টি সোনা, ২৩টি রুপো, ৩১টি ব্রোঞ্জ জিতে পদক তালিকায় সাত নম্বর স্থানে ছিল। কিন্তু এবার শ্যুটিং থেকে তিরন্দাজি, স্কোয়াশ-ক্রিকেট থেকে অ্যাথলেটিক্সে সোনা আর পদকের ছড়াছড়ি হয়েছে।

পুরুষ ও মহিলাদের ক্রিকেটে সোনা জিতেছে ভারত। কবাডিতেও পুুরষ ও মহিলা-উভয় বিভাগে সোনা জিতেছে ভারত। এশিয়াডে ব্য়াডিমন্টনে এই প্রথম সোনা জিতল ভারত। পুরুষদের ডবলসে ভারতকে সোনা এনে দিলেন সাত্বিক সাইরাজ-চিরাগ শেট্টি জুটি।  

কোন খেলা থেকে কটা সোনা জিতল ভারত

শ্যুটিং-৭টি

অ্যাথলেটিক্স-৬টি

তিরন্দাজি-৫টি

স্কোয়াশ-২টি

ক্রিকেট-২টি

কবাডি-২টি

এবং

হকি, ব্যাডমিন্টন টেনিস, ইকুয়স্ট্রিয়ন থেকে এসেছে একটি করে সোনা।

সোনা না এলেও রোয়িং ও বক্সিং থেকে ৫টি করে পদক এসেছে। শ্যুটিং থেকে এসেছে রেকর্ড ২২টি পদক।