Asian Games 2022 Badminton: এশিয়াডের ব্যাডমিন্টনে প্রথমবার সোনা জয় ভারতের, ডবলসের ফাইনালে দুরন্ত জয় সাত্ত্বিক-চিরাগ
Satwiksairaj and Chirag Shetty. (Photo Credits:Twitter)

এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথমবার ব্যাডমিন্টনে সোনা জিতল ভারত। এশিয়াডে দেশকেঐতিহাসিক সোনা এনে দিলেন ভারতের জুটি সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ( SatwikSairaj Rankireddy) ও চিরাগ শেট্টি (Chirag Shetty)। এশিয়ান গেমসের ইতিহাসে ব্যাডমিন্টনের পুরুষদের ডবলসে থেকে ভারতের ব্য়াডমিন্টনে প্রথম সোনার পদকটা এল। আর রেকর্ড জুটি আবারও ভারতের হয়ে ইতিহাস গড়লেন। গত বছর বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে পুরষদের ডবলসে সোনা জিতেছিলেন সাত্ত্বিকসাইরাজ-চিরাগ জুটি। চলতি বছর দুবাইয়ে এশিয়ান ব্য়াডমিন্টন চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন এই ভারতীয় জুটি। গত বছর টোকিওতে আয়োজিত বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপেও সোনা জেতেন সাত্ত্বিক-চিরাগ।

ফাইনালে দক্ষিণ কোরিয়ার জুটিকে ভারতের স্যাটচি জুটি হারালেন ২১-১৮, ২১-১৬-এ। অলিম্পিকে তিনটি পদক জিতলেও এর আগে কখনও এশিয়ান গেমসে সিঙ্গলস, ডবলস কিংবা দলগত, কোনও বিভাগেই সোনা জেতেনি ভারত। চলতি এশিয়ান গেমসে ভারতের এটি ২৩তম সোনা ও ১০১তম পদক। আরও পড়ুন-সরাসরি বিশ্বকাপের স্কোর

সোনা জেতার পর সাত্ত্বিক-চিরাগের নাচ

শুক্রবার এখনও পর্যন্ত ভারত চারটি সোনা জিতেছে। চাইনিজ তাইপিকে হারিয়ে সোনা জেতে মহিলাদের কবাডি দল, তার আগে মহিলাদের তিরন্দাজি কম্পাউন্ডে সোনা জেতেন জ্যোতি সুরেখা ভেন্নাম। পুরুষদের তিরন্দাজির কম্পাউন্ডের ব্যক্তিগত বিভাগে সোনা জেতেন ওজস দেওতাল। আর এখন ব্যাডমিন্টনে পুরুষদের ডবলসে সোনা জেতেন সাত্ত্বিকসাইরাজ ও চিরাগ।

ভারতের মহিলা কাবাডি দল আজ শনিবার ১৯তম এশিয়ান গেমসের কবাডি ইভেন্টে সোনা জিতে নিয়েছে। মাল্টি স্পোর্টস ইভেন্টে ১০০টি পদকের মাইলফলক ছুঁয়েছে ভারতীয় মহিলা দল। এশিয়ান গেমস ২০২৩-এ সোনা জয়ের ম্যাচে চাইনিজ তাইপের (Chinese Taipei) বিরুদ্ধে ১৪-৯ এগিয়ে ছিল ভারতীয় মহিলা কাবাডি দল। হাংঝুতে নিজেদের প্রথম ম্যাচে ৩৪-৩৪ ব্যবধানে টাই হয় দু'দলের। প্রথমার্ধে ছয় বোনাস পয়েন্ট পায় ভারতীয় রেডাররা।