Asian Games Cricket: বৃষ্টিতে ভেস্তে গেল ফাইনাল, এশিয়াডের ক্রিকেটে ঐতিহাসিক সোনা ঋতুরাজের ভারতের
India wins gold medal in Men's Cricket. (Photo Credits: X)

কাল, রবিবার থেকে ওয়ানডে বিশ্বকাপে অভিযান শুরু করছে রোহিত শর্মার ভারতীয় ক্রিকেট দল। তার আগে আজ, শনিবার হাংঝৌ এশিয়ান গেমসে সোনা জিতল ঋতুরাজ গায়কোয়েড়ের নেতৃত্বে খেলা ভারতীয় ক্রিকেট দল। বৃষ্টিতে আফগানিস্তানের বিরুদ্ধে ফাইনাল ভেস্তে যাওয়ায়, এশিয়াডের নিয়ম অনুযায়ী ব়্য়াঙ্কিংয়ে এগিয়ে থাকায় সোনা জিতল ভারত। এই প্রথমবার এশিয়ান গেমসে পুরুষদের ক্রিকেট অন্তর্ভুক্ত হয়। আর প্রথমবারেই বাজিমাত করল টিম ইন্ডিয়া।

একই সঙ্গে এশিয়ার ক্রিকেটে সিংহাসন আরও মজবুত হল ভারতের। এশিয়া কাপ ক্রিকেটে পুরুষ ও মহিলা দুটিতেই চ্যাম্পিয়ন ভারত। আর এবার এশিয়ান গেমসের ক্রিকেটেও পুরুষ ও মহিলা উভয় বিভাগেই সোনা জিতল ভারত।

এদিন ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে আফগনারা ১৮.২ ওভারে ১১২ রানে ৫ উইকেট থাকা অবস্থায় নামে তুমুল বৃষ্টি। বৃষ্টি আর না থামায় পুরুষদের ক্রিকেটের ফাইনাল পরিত্যক্ত বলে ঘোষণা করা হয়। ফলে কোয়ার্টার ফাইনালে নেপাল আর সেমিফাইনালে বাংলাদেশকে হারিয়েই সোনা জিতলেন ঋতুরাজ গায়কোয়েড়-যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিংরা।

হরমনপ্রীত কৌরের নেতৃত্বে মহিলাদের টি-২০ ক্রিকেটেও চলতি এশিয়া কাপে সোনা জেতেন। ফলে বাইশ গজে এশিয়াডের দুটি সোনাই জিতল ভারত। সেখানে পাকিস্তান ক্রিকেটে একটা ব্রোঞ্জও জিততে না পারে খালি হাতে দেশে ফিরল।

এক নজরে হাংঝৌ এশিয়াড ২০২২-এ ক্রিকেট

পুরুষদের টি-২০ ক্রিকেট

সোনা- ভারত, রুপো-আফগানিস্তান, ব্রোঞ্জ- বাংলাদেশ

মহিলাদের ক্রিকেট

সোনা- ভারত, রুপো-শ্রীলঙ্কা, ব্রোঞ্জ- বাংলাদেশ