Humpy Koneru: ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপে খেতাব জিতলেন ভারতের হাম্পি কোনেরু
হাম্পি কোনেরু(Photo Credits : Twitter /@FIDE_chess)

মস্কো, ২৯ ডিসেম্বর: ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপে (World Rapid Chess Championship) সোনা জিতলেন ভারতের হাম্পি কোনেরু (Humpy Koneru)। শনিবার মস্কোয় প্লে-অফে চিনের লেই টিংজিকে (Lei Tingje) হারিয়েছেন তিনি। ভারতের কনিষ্ঠতম মহিলা গ্র্যান্ডমাস্টার ৩২ বছরের হাম্পি দু'বছর দাবা থেকে দূরে ছিলেন। ২০১৬ সালে হাম্পি ব্রেক নেওয়ার সিদ্ধান্ত নেন। এর পর মা হন তিনি। দাবার বোর্ডে তিনি ফেরেন ২০১৮ সালে। আর ফেরার পর থেকেই তিনি বুঝিয়ে দিয়েছেন, ফর্ম ইজ টেম্পোরারি। ক্লাস ইজ পারমানেন্ট। চলতি বছরে হাম্পি স্কোলোবো মহিলা জিপি জিতেছিলেন। আর এবার ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপ খেতাব জিতলেন।

কোনেরু টিংজির বিপক্ষে প্রথম রাউন্ডে হেরে যান। তবে দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত কামব্যাক করেন। শেষ রাউন্ডেও তিনি জয়ের হাসি হাসেন আর সোনা জিতে নেন। টিংজে এই প্রতিযোগিতায় রুপোর পদক জেতেন। অন্যদিকে তুরস্কের একেতেরিনা অটালিক (Ekaterina Atalik) ব্রোঞ্জ জিতেছেন। আরও পড়ুন: Sourav Ganguly On MS Dhoni: পরিকল্পনা নিয়ে এমএস ধোনি নিশ্চয় বিরাট কোহলি এবং নির্বাচকদের সঙ্গে কথা বলেছেন: সৌরভ গাঙ্গুলি

মা হওয়ার পরও তিনি নিজের স্বপ্নপূরণের চেষ্টা করে ক্রমাগত চালিয়ে গেছেন হাম্পি। যদিও অনেকেই বলেছিলেন, দু'বছর পর ফিরে এসে বড় কিছু করে দেখানো মুশকিল। তবে হাম্পি তাঁদের ভুল প্রমাণিত করেছেন। দাবা থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন। কিন্তু ফিরে আসার এক বছরের মধ্যেই তিনি তাঁর প্রথম বিশ্ব খেতাব অর্জন করেছেন। হাম্পির এই জয় ভারতীয় দাবা খেলোয়াড়দের অবাক করে দেবে। কারণ হাম্পি নিজেও পদ জিততে পারবেন বলে আশা করেননি। জয়ের পর হাম্পি বলেন, "আমি সোনা জিতব বলে আশা করিনি। আমি ভেবেছিলাম যদি শীর্ষ তিনটি স্থানে জায়গা করে নিতে পারি তবে দুর্দান্ত হবে।"