Mohun Bagan Merges With ATK: মোহনবাগান-এটিকে সংযুক্তিকরণ, লোগো ও জার্সি অপরিবর্তি রেখেই ISL খেলবে সবুজ-মেরুন
(Photo: Facebook)

কলকাতা, ১৬ জানুয়ারি: চূড়ান্ত হয়ে গেল মোহনবাগান-এটিকের সংযুক্তিকরণ। অবশেষে এটিকে (ATK) এবং মোহনবাগানের ( Mohun Bagan) সংযুক্তিকরণের প্রস্তাবে সিলমোহর পড়ে গেল। বৃহস্পতিবার দুই ক্লাবের তরফেই সংযুক্তিকরণের এই সিদ্ধান্ত সরকারিভাবে ঘোষণা করা হল। আগামী মরশুমে আইএসএলে খেলবে নতুন দল এটিকে মোগনবাগান এফসি। বুধবার দফায়-দফায় আলোচনা হয় দু'পক্ষের মধ্যে। সংযুক্তিকরণের ব্যাপারে মধ্যস্থতা করেছিল আইএসএল আয়োজকরাও। তবে সংযুক্তিকরণের পরও মোহনবাগানের সবুজ-মেরুন জার্সি অপরিবর্তিত থাকছে। অপরিবর্তিত থাকছে মোহনবাগানের লোগোও। ৮০ শতাংশ শেয়ার থাকছে এটিকের। বাকি ২০ শতাংশ থাকছে মোহনবাগানের কাছেই। এটিকের সঙ্গে গাঁটছড়া হওয়ার ব্যাপারে মোহনবাগানের হয়ে চুক্তিপত্রে সই করেন সহসচিব সৃঞ্জয় বসু এবং অর্থসচিব দেবাশিস দত্ত। চলতি বছরের জুন মাস থেকেই এই সংযুক্তকরণ কার্যকর হবে। এছাড়া সামনের মরশুম থেকেই ISLখেলবে মোহনবাগান।

মোহনবাগান এবং এটিকে দুটি দলই এই মুহূর্তে ভারতীয় ফুটবলের পাওয়ার হাউস। মোহনবাগানের সুদীর্ঘ ১৩০ বছরের ইতিহাস এবং এটিকের পেশাদারিত্ব যদি মিশিয়ে দিতেই এই সংযুক্তিকরণের উদ্যোগ। তাছাড়া, মোহনবাগান দীর্ঘদিন ধরেই স্পনসরহীন ছিল। তাছাড়া, এফএসডিএলের নানাবিধ শর্তের জেরে আইএসএলে খেলাও সমস্যার হচ্ছিল মোহনবাগানের জন্য। এটিকে এবং মোহনবাগানের এই সংযুক্তিকরণ নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল ময়দানে। অবশেষে সেই জল্পনা সত্যি হল। আরও পড়ুন: Legendary Footballer Chuni Goswami: জন্মদিনে কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামীর নামে ডাকটিকিট প্রকাশ করল ভারতীয় পোস্ট

এটিকে-র কর্তা সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka) বলেন, “২০০ বছরের পুরোনো আরপিএসজি (RPSG) পরিবার দুহাতে খোলা রেখে মোহনবাগানকে স্বাগত জানাতে পেরে বিনীত ও সম্মানিত। এর আগে আমরা সিইএসসি, সারেগামা ও স্পেনসার অধিগ্রহণ করেছি। ব্যক্তিগতভাবে এটা আমার কাছে “200 বছরের পুরানো উত্তরাধিকারী আরপিএসজি গ্রুপটি আরপিএসজি পরিবারের কাছে হাত ও খোলা বাহুতে মোহনবাগানকে স্বাগত জানাতে বিনীত ও সম্মানিত। আরপিএসজি গ্রুপ 120 বছর বয়সী সিইএসসি, দেড় বছর বয়সী স্পেন্সারের রিটেইল এবং 100 বছর বয়সী সারেগামার মতো লিগ্যাসি অর্জন এবং বৃদ্ধি করার জন্য পরিচিত। ব্যক্তিগতভাবে, আমার পিতা মরহুম শ্রী আর পি গোয়েনকা মহুন বাগানের সদস্য ছিলেন বলে এটি আমার জন্য একটি সংবেদনশীল পুনর্মিলন। কারণ আমার বাবা শ্রী আর পি গোয়েঙ্কা মোহনবাগানের সদস্য ছিলেন।"