Diego Maradona Dies: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা
দিয়েগো মারাদোনা (Photo Credits: Facebook)

হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা (Diego Maradona)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। নভেম্বর মাসের শুরুতে হাসপাতালে ভর্তি করা হয় দিয়েগো মারাদোনাকে। খবর অনুযায়ী, হতাশাজনিত কারণেই অসুস্থ হয়ে পড়েন তিনি। আর তাতেই তাঁকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয়।

দীর্ঘ কয়েকদিন হাসপাতালে জীবন মরণ লড়াইয়ের পর আজ চলে গেলেন ফুটবলের রাজপুত্র। ৩০ অক্টোবর ছিল তাঁর জন্মদিন। ঐদিন ৬০ বছরে পা দেন মারাদোনা। সে দিনই ছিল পাত্রোনাতোর বিরুদ্ধে জিমনাসিয়ার ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ ম্যাচ। অসুস্থতা বোধ করায় মাঠ ছেড়ে চলে যান।  আরও পড়ুন, দিলীপ ঘোষের মিছিলে যোগ দিতে যাওয়ার পথে আক্রান্ত বিজেপি কর্মী-সমর্থকেরা, চলল গুলি

১৯৮৬ সালের আর্জেন্তিনার ফুটবল বিশ্বকাপজয়ী অধিনায়ক-কে লা প্লাতার একটি প্রাইভেট ক্লিনিকে ভর্তি করা হয়। ব্যুনোজ় এইরেজের দক্ষিণেই লা প্লাতা। গত বছরের শেষ থেকে এখানেই থাকতেন তিনি। ফার্স্ট ডিভিশন টিম জিমনাসিয়া ওয়াই এসগ্রিমা-র হয়ে কোচিং করার জন্যই ব্যুনোজ় এইরেজে  থাকতেন ফুটবলের রাজপুত্র।

মারাদোনাই একমাত্র খেলোয়াড় যিনি দু'বার স্থানান্তর ফি এর ক্ষেত্র বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় ৫ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো। নিজের পেশাদার ক্যারিয়ারে মারাদোনা আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। ক্লাব পর্যায়ে তিনি তার নাপোলিতে কাটানো সময়ের জন্য বিখ্যাত, যেখানে তিনি অসংখ্য সম্মাননা জিতেন। আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে তিনি ৯১ খেলায় ৩৪ গোল করেন।