Erik ten Hag. (Photo Credits: X)

ম্যানচেস্টার, ২৮ অক্টোবর: টানা ব্যর্থতার পর অবশেষে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হল এরিক টেন হাগ (Erik Ten Hag)-কে। যে এরিক টেন হাগ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে টানা রিজার্ভ বেঞ্চে বসিয়ে কার্যত ক্লাব থেকে তাড়িয়ে ছিলেন, সেই ডাচ কোচ এবার নিজেই বিদায় নিলেন। গতকাল, প্রিমিয়র লিগে ওয়েস্ট হ্যামের কাছে ১-২ গোলে হারের পর লাল ম্যানচেস্টারের ডাচ কোচ এরিকের বিদায় নিশ্চিত হয়। প্রিমিয়র লিগে ৯ ম্যাচ খেলে মাত্র ১১ট পয়েন্ট পেয়ে ম্যান ইউ এখন ১৪ নম্বর স্থানে আছে। আর কটা ম্যাচ হারলে অবনমনের লড়াই লড়তে হতে পারে। তাই আর দেরী না করে এরিককে সরিয়ে অন্তবর্তী কোচের দায়িত্ব দেওয়া হল প্রাক্তন ডাচ তারকা রুড ভান নিস্তেলরুই-কে।

২০২২ সালের জুলাইয়ে অনেক আশা নিয়ে ৫৪ বছরের এরিক টেন হাগকে কোচ করে এনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে যখন ম্যানচেস্টার সিটি-তে খেতাবের পর খেতাব এসেই চলেছে, তখন লাল ম্যানচেস্টারে ঘোর আঁধার। আধার কাটাতে এরিক-কে এনে আরও আঁধারে চলে গিয়েছে আলেক্স ফার্গুসনের ক্লাব। গত মরসুমে প্রিমিয়র লিগে সপ্তম স্থানে শেষ করার পর চলতি মরসুমে এরিকের কোচিংয়ে ৯টি খেলে ৪টিতে হেরে মাথানত হয়েছে লাল ম্যানচেস্টারের। চলতি বছর মার্চে প্রিমিয়র লিগে এরিকের কোচিংয়ে খেলে লিভারপুলের কাছে ০-৭ গোলে হারের মহালজ্জা হজম করেছিল ম্যান ইউ। ২০২২-২৩ প্রিমিয়র লিগে ম্যানচেস্টার ইউনাইটেড প্রথম তিনে শেষ করাটাই কোচ এরিক টেন হাগের সবচেয়ে বড় কৃতিত্ব হয়ে থাকল। অথচ তাঁকে শুধু প্রিমিয়র লিগে নয়, চ্যাম্পিয়ন্স লিগে ট্রফি জেতার স্বপ্ন নিয়ে কোচ করেছিল লাল ম্যানচেস্টার।

এরিক টেন হাগ-কে বহিষ্কার

প্রথম মরসুমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডকে কোচ এরিক টেন হাগের কাছে তুলে দিয়েছিলেন ম্যান ইউ কর্তারা। কিন্তু দুনিয়ার অন্যতম সেরা ফুটবলারকে সেভাবে সুযোগ না দিয়ে তাড়িয়ে শেষে অবধি হয়তো নিজেরই ক্ষতি করে ফেললেন এরিক।

১৯৮৬ থেকে ২০১৩। ২৭ বছরের ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ছিলেন শুধু একজনই- স্যার আলেক্স ফার্গুসন। ফার্গুসনের অবসের পর গত ১১ বছরে ম্যানচেস্টারে ৮জন কোচিং করে ফেললেন। কিন্তু সাফল্য এখনও অধরাই।