Cristiano Ronaldo: রোনাল্ডোর অনন্য নজির, ইউরোপের সেরা তিন লিগেই টপস্কোরার
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Photo Credits: Getty Images)

তুরিন, ২৪ মে: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)-র অনবদ্য নজির। ইউরোপ তথা বিশ্বের অন্যতম সেরা তিন ক্লাব লিগেই মরসুমে সর্বোচ্চ গোলদাতার শিরোপা পেলেন। ইউরোপের অন্যতম সেরা তিন লিগ-ইংল্যান্ড, স্পেন ও ইতালির প্রথম সারির লিগ টুর্নামেন্টেই সর্বোচ্চ গোলদাতার অনন্য নজির গড়লেন পতুর্গিজ এই গোলমেশিন। গতকাল শেষ হয় চলতি মরসুমের ইতালিয়ান সিরি এ (Serie A) লিগ। সেই লিগে জুভেন্তাসের জার্সিতে ৩৩টা ম্যাচে ২৯টা গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেলেন রোনাল্ডো। তার সঙ্গে সিআরসেভেন গড়লেন এক অনন্য কীর্তি। এবারেই আবার জোর জল্পনা এটাই জুভেন্তাসের জার্সিতে রোনাল্ডোর শেষ মরসুম হতে চলেছে।

স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়র লিগের পর সিরি এ লিগে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়লেন। তার মানে ইতালিয়ান ফুটবলের বিশ্বখ্যাত কঠিন ডিফেন্সের দুর্গ ভাঙাই হোক, বা ইংল্যান্ডের হাইপ্রোফাইল খেলোয়াড়দের টপকে যাওয়া কিংবা স্পেনের টাফ-তিকিতাকা ফুটবল। সব কিছুতেই রোনাল্ডো শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। সব ধরনের কঠিন পরিবেশ-পরিস্থিতি, লিগের ধরন, খেলার স্টাইল-সব কিছুকেই ছাপিয়ে গোলের পর গোল করে গিয়েছেন সিআরসেভেন।

এর আগে ২০০৭-০৮ মরসুমে ইপিএলে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ৩১টা গোল করে সর্বোচ্চ গোলদাতার শিরোপা পান। আর লা লিগায় প্রথমে ২০১০-১১ মরসুমে ৪০টি, দ্বিতীয়বার ২০১৩-১৪টি মরসুমে ৩১টি এবং ২০১৫-১৬ মরসুমে ৪৮টি গোল করে স্প্যানিশ লিগে তিনবার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতে রেকর্ড গড়েন।