ICC Women's Rankings 2020: মহিলা টি-২০ র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে ভারত, ওয়ানডে-তে দ্বিতীয় স্থানে
India Women's Team (Photo Credits: IANS)

শুক্রবার মহিলাদের ক্রিকেটের র‌্যাঙ্কিং (ICC Women's Rankings 2020) প্রকাশ করল আইসিসি। মহিলা টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় স্থান অর্জন করেছে ভারত। মিতালি রাজরা পেছনে ফেলে দিয়েছেন নিউজিল্যান্ডকে (New Zealand)। র‌্যাঙ্কিংয়ে প্রথম দুটি স্থানে রয়েছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। তাদের পয়েন্ট যথাক্রমে ২৯১ এবং ২৮০।

ওয়ানডেতে, ৬ বারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন এবং আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপের উভয় সংস্করণে জয়ী অস্ট্রেলিয়া শীর্ষে রয়েছে। ২১টি ওয়ানডে-র মধ্যে ২০টিতে জিতেছে তারা। যার কারণে নিজেদের পয়েন্ট ৮ বাড়িয়েছে তারা। আর এই কারণে তারা বজায় রেখেছে শীর্ষ অবস্থান। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের চেয়ে তাদের ৩৯ পয়েন্টের বিশাল লিডটি কোনও দলের (পুরুষ বা মহিলা) যে কোনও খেলায় সবচেয়ে বড় লিড। ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কারণেই অস্ট্রেলিয়ার এই সাফল্য। আরও পড়ুন: CSK vs SRH: আইপিএলে আজ চেন্নাই সুপার কিংস বনাম সানরাইজার্স হায়দরাবাদ, দেখে নিন সম্ভাব্য একাদশ, পিচ রিপোর্ট ও পরিসংখ্যান

তালিকায় ভারত ও ইংল্যান্ডের স্থান স্থান দ্বিতীয় ও তৃতীয়। তাদের পয়েন্ট যথাক্রমে ১২১ এবং ১১৯। যদিও দুই দলই ৪ পয়েন্ট করে হারিয়েছে। ওয়ানডে র‌্যাঙ্কিং চতুর্থ স্থানে সাউথ আফ্রিকা (১০৭), পঞ্চম স্থানে নিউজিল্যান্ডে (১৩৯), ষষ্ঠ স্থানে ওয়েস্ট ইন্ডিজ (৮৫), সপ্তম স্থানে পাকিস্তান (৭৭), অষ্টম স্থানে বাংলাদেশ (৬১)। নবম ও দশম স্থানে রয়েছে শ্রীলঙ্কা (৪৭)।