Ruturaj 'Diamond Duck': অজিদের বিপক্ষে 'ডায়মন্ড ডাক' রুতুরাজ! জানুন বিভিন্ন ডাক-আউটের খুঁটিনাটি
Ruturaj Diamond Duck in T20I (Photo Credit: Sporstkeeda/ X)

গতকাল ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে 'ডায়মন্ড ডাক'-এ আউট হলেন সহ-অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। ক্রিকেটে ডাক, গোল্ডেন ডাকের কথা শোনা গেলেও এমন কোনও আউটের ঘটনা কি বিরল, অনেক ক্রিকেটপ্রেমীই জানে না কাকে বলা হয় 'ডায়মন্ড ডাক' (Diamond Duck)। ভারতের ওপেনার যশস্বী জয়সওয়াল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে রান নেওয়ার সময় 'না' বলেন যেহেতু 'না' বলেন দেরিতে, তাই মাঝপথে রুতুরাজকে একটি বলের মুখোমুখি না করেই রান-আউট হয়ে যান। টি-টোয়েন্টিতে মাত্র তিনজন খেলোয়াড় ডায়মন্ড ডাকে আউট হয়েছেন। অমিত মিশ্র ও যশপ্রীত বুমরাহের পর তৃতীয় ভারতীয় খেলোয়াড় হিসেবে এই দুর্ভাগ্যজনক আউটের মাধ্যমে আউট হয়েছেন রুতুরাজ। Josh Inglis Record: অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে যুগ্ম দ্রুততম শতরান জশ ইংলিসের, জানুন অন্য রেকর্ড

'ডায়মন্ড ডাক'- আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও রান না করেই আউট হওয়া এবং কোনও বলের মুখোমুখি না হয়েই আউট হওয়াকে ডায়মন্ড ডাক বলে অভিহিত করা হয়।

এছাড়া অন্যান্য ডাক আউট হল-

-গোল্ডেন ডাক বলতে বোঝায়, যখন কোনও ব্যাটসম্যান ইনিংসের প্রথম বলেই কোনও রান না করে আউট হয়ে যান।

-মাত্র দুটি বলের সম্মুখীন হয়ে প্যাভিলিয়নে ফিরে গেলে ব্যাটসম্যান সিলভার ডাক পান।

-ব্রোঞ্জ ডাক হল যখন ব্যাটসম্যান মাত্র তিনটি বল মোকাবেলা করার পর শূন্য রানে আউট হন।

-অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার অ্যাসেজ সিরিজের প্রথম ডেলিভারিতে শূন্য রানে আউট হওয়া উদ্বোধনী ব্যাটসম্যানকে 'রয়্যাল ডাক' বলা হয়।

-যখন ব্যাটসম্যান শূন্য রানে আউট হন এবং তার উইকেটের সাথে টেস্টে তার ইনিংসের সমাপ্তি ঘটে তাকে 'লাফিং ডাক' বলা হয়।

-একজন ব্যাটসম্যান একই ম্যাচের উভয় ইনিংসে গোল্ডেন ডাকে আউট হলেই কিং-পেয়ার অফ-ডাক (King Pair of Duck) পান।