Ballon d'Or 2021: মেসি না রোনাল্ডো কে জিতবেন? কোথায়, কখন, কীভাবে সরাসরি দেখবেন ব্যালন ডি'অর
Lionel Messi (Photo Credits; Twitter/@laliga)

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই শুরু হলে ফুটবলের অস্কার হিসেবে পরিচিত ব্যালন ডি'অর (Ballon D'Or 2021)। বিশ্বের বর্ষসেরা ফুটবলার কে হন, সেটা জানার অপেক্ষায় গোটা ফুটবল বিশ্ব। অনেকেই মনে করছেন দেশের হয়ে প্রথমবার আন্তর্জাতিক টুর্নামেন্ট-কোপা আমেরকিকা জয়ী লিওনেল মেসি (Lionel Messi) এবারের ব্যালন ডি'অর জিতবেন। ২০১৯-এ শেষবার ব্যালন ডি’অর পেয়েছিলেন লিওনেল মেসি। তবে ব্যালন ডি'অর-এ কিন্তু চমক থাকে। এবারও তেমন কিছু হবে না তো? এর আগে ৬বার ব্যালন ডি'অর জয়ী মেসি ফেভারিট সন্দেহ নেই, কিন্তু বাকিরা?

ইউরো জয়ী ইতালির গোলকিপার দোনারামোও কিন্তু খুব পিছিয়ে নেই। লড়াইয়ে আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেঞ্জিমা। এবার দেখা যাক সারা বিশ্বের তাবড় সাংবাদিকদের বিচারে বর্ষসেরা পুরুষ ও মহিলা ফুটবলার কে নির্বাচিত হন। আরও পড়ুন: Kanpur Test: এক উইকেটের জন্য এল না জয়, কিউই কাঁটা রয়েই গেল, কানপুর টেস্ট ড্র

আসুন দেখে নেওয়া যাক ব্যালন ডি'অর নিয়ে জরুরী কিছু কথা--

কখন ঘোষণা করা হবে ব্যালন ডি'অর ২০২১ পুরস্কারের অনুষ্ঠান

৩০ নভেম্বর, মঙ্গলবার ভারতীয় সময় রাত ১টায় শুরু হবে ব্যালন ডি'অর অনুষ্ঠান। মানে আজ সোমবার রাতে ১২টার এক ঘণ্টা পরই শুরু হবে অনুষ্ঠান। অনুষ্ঠানের সবার শেষে ঘোষণা হবে বর্ষসেরা পুরুষ ফুটবলারের নাম।

কোথায় হবে ফুটবলের সেরাদের সেরা বেছে নেওয়ার এই অনুষ্ঠান

ফ্রান্সের রাজধানী প্যারিসের থিয়েটার দু চ্যাটেলেটে হবে এই অনুষ্ঠান।

ভারত থেকে কীভাবে কোন টিভি চ্যানেলে সরাসরি দেখা যাবে এই অনুষ্ঠান

স্টার স্পোর্টস নেটওয়ার্কের বিভিন্ন চ্যানেলে সরাসরি দেখানো হবে এই অনুষ্ঠান।

অনলাইনে কোথায় সরাসরি দেখানো হবে

ডিজনি+হটস্টারে সরাসরি দেখা যাবে এই অনুষ্ঠান। পাশাপাশি L'Equipe ইউ টিউব চ্যানেলেও সরাসরি স্ট্রিম করা হবে এই অনুষ্ঠান।

পুরুষদের ফুটবলে বর্ষসেরার লড়াই কে কে আছেন

মনোনয়নে আছেন ৩০ জন। তবে মূল লড়াইটা হতে পারে কোপা আমেরিকা জয়ী লিওনেল মেসির সঙ্গে ইউরো জয়ী জিয়ানলুগি দোনারোমা, জর্জিনহোর। পাশাপাশি লড়াইয়ে আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেঞ্জিমা, রবার্ট লেওনডেস্কি। অনেকেই মেসিকেই এগিয়ে রাখছেন।

সবচেয়ে বেশিবার ব্যালন ডি'অর কারা জিতেছেন

লিওনেল মেসি। মেসি মোট ৬বার এই পুরস্কার জিতেছেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জিতেছেন পাঁচবার। মিশেল প্লাতিনি, য়োহান ক্রুয়েফ, মার্কো ভান বাস্তেন তিনবার করে এই পুরস্কার জেতেন।