Kanpur Test: এক উইকেটের জন্য এল না জয়, কিউই কাঁটা রয়েই গেল, কানপুর টেস্ট ড্র
Ravi Ashwin celebrates fall of a wicket. (Photo Credits: PTI)

কানপুর , ২৯ নভেম্বর: কিউই কাঁটা কার্যত ওপাড়ানো গেল না। কানপুর টেস্টে (Kanpur Test) নিউজিল্যান্ডের ব্যাটাররা মাটি কামড়ে পড়ে থেকে ড্র (Draw) করে দিল। ৯ উইকেট পড়ে যাওয়ার পরও ৫২ বল খেলে ইজাজ পাটেল আর রচিন রবীন্দ্র ম্যাচ ড্র করে দিল। শেষ উইকেটে ৫২ বল খেলা যথেষ্ট কঠিন ছিল, কিন্তু সেই কিন কাজটাই করে দেখাল নিউজিল্যান্ড (New Zealand)। ২ ম্যাচের টেস্ট সিরিজে আপাতত ০-০ থাকলই। এদিন ভারতের হয়ে ৪ উইকেট নেন জাদেজা, অশ্বিন ৩ উইকেট, উমেশ ও অক্ষর পাটালের একটি করে উইকেট নেন। আর নিউজিল্যান্ডের হয়ে সর্বাধিক রান করেন টম লাথাম। ৫২ রান করে অশ্বিনের বলে আউট হন তিনি।

তবে কানপুর টেস্টে ভারতের প্রাপ্তি শ্রেয়স আইয়ার আর ঋদ্ধিমান সাহার চোয়াল চাপা লড়াই। ১৬ তম ভারতীয় ক্রিকেটার হিসাবে জীবনের অভিষেক টেস্টে শতরান (১০৫) হাঁকিয়ে ছিলেন শ্রেয়স আইয়ার। এবার প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে তিনি জীবনের প্রথম টেস্টে সেঞ্চুরির পর করলেন ফিফটি!

দেখুন টুইট

পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে দশম ব্যাটার হিসাবে এই মাইলস্টোন স্থাপন করলেন আইয়ার। সুনীল গাভাস্কর (Sunil Gavaskar) ও দিলওয়ার হুসেইনের (Dilawar Hussain) পর তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে আইয়ার অভিষেক টেস্টে ব্যাক-টু-ব্যাক 'ফিফটি-প্লাস' (পঞ্চাশের বেশি) স্কোর করলেন। আর কানপুর টেস্টের চতুর্থ দিনে যন্ত্রণা নিয়েই ব্যাট হাতে লড়াই চালান ঋদ্ধিমান। দুরন্ত হাফ-সেঞ্চুরি করে দলকে বিপদের হাত থেকে উদ্ধার করেন ঋদ্ধিমান।

আরও পড়ুন : Shreyas Iyer: প্রথম ভারতীয় প্লেয়ার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরি শ্রেয়স আইয়ারের

পরের টেস্ট মুম্বইয়ে। কিন্তু বিরাট কোহলি দলে এলে কাকে বাদ দেওয়া হবে সেটাই একন সবচেয়ে চর্চিত বিষয়। তবে চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কে রাহানের পারফরম্যান্স হতশ্রী। তাই তাঁদরে ২জনের মধ্যে এক জনক বাদ দেওয়া নিয়ে তীব্র জল্পনা শুরু হয়েছে। তবে প্রথম একাদশ শেষমেষ কি হয় সেটাই এখন দেখার।