FIFA World Cup Qualifers 2022: গোল করলেন, গোল করালেন, আর্জেন্টিনাকে জেতালেন সেই মেসি-ই
Lionel Messi (Picture Credits: Getty Images)

কাতার বিশ্বকাপ ২০২২ (World Cup 202) -এর মূলপর্বে আর্জেন্টিনা (Argentina) আগে খেলার যোগ্যতা পেয়ে গিয়েছে। শনিবার সকালে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়ে আর্জেন্টিনা পৌঁছে গেল ৩৮ পয়েন্ট। ম্যাচের ৮২ মিনিটে লিওনেল মেসি দলের তৃতীয় গোলটি করলেন, সঙ্গে গোল করালেনও। ম্যাচের ৩৫ মিনিটে আর্জেন্টিনার হয়ে গোলের খাতা খোলেন গঞ্জালেস। তারপর ৭৯ মিনিটে দদুরন্ত গোল করে দলকে ২-০ এগিয়ে দেন অ্যাঞ্জেলো দি মারিয়া। বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে মেসিদের বাকি আর দুটি ম্যাচ। বুধবার ইকুয়েডর আর শেষ ম্যাচে ব্রাজিলকে হারাতে পারলেই লাতিন আমেরিকা জোন থেকে চ্যাম্পিয়ন হয়ে ডিসেম্বরে কাতার বিশ্বকাপে খেলতে নামতে পারবে। ১৬ ম্যাচ খেলে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ৪২, আর আর্জেন্টিনার ৩৮। এবারের কাতার বিশ্বকাপের যোগ্যতানির্ণায়ক পর্বে ব্রাজিল, আর্জেন্টিনা দুটি দেশই অপরাজিত আছে।তবে ব্রাজিল জিতেছে ১৩টি-তে আর আর্জেন্টিনা ১১টি ম্যাচে।

গতকাল ইকুয়েডর ও দু বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জন করে। আট বছর পর বিশ্বকাপের মূলপর্ব খেলবে ইকুয়েডর। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে যোগ্যতাঅর্জন করতে পারেনি ইকুয়েডর। এবার নিয়ে মোট চতুর্থবার বিশ্বকাপের মূলপর্বে খেলবে এই দেশ। আরও পড়ুন:

অন্যদিকে, ব্রাজিল, আর্জেন্টিনা ছাড়া দক্ষিণ আমেরিকা ফুটবলের সবচেয়ে সুপার পাওয়ার দেশ উরুগুয়ে টানা চারবার বিশ্বকাপের মূলপর্বে খেলছে। ২০০৬ জার্মানি বিশ্বকাপের পর থেকে প্রতিটি সংস্করণেই লুইস সুয়ারেজের দেশ মূলপর্বে খেলছে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। আরও পড়ুন: রাশিয়ার পর কাতার বিশ্বকাপেও নেই ইতালি

এখন প্রশ্ন, দক্ষিণ আমেরিকা বা কনমবল-এ পঞ্চম স্থানে থেকে যে একটি দেশ প্লে অফ উঠবে সেটি কে হবে। পঞ্চম স্থানে থেকে প্লে অফে ওঠার লড়াই মূলত তিনটি দল পেরু (২১), কলম্বিয়া (২০) ও চিলি (১৯)। তিনটি দলেরই একটা করে ম্যাচ খেলা বাকি আছে। কলম্বিয়ার শেষ ম্যাচে প্রতিপক্ষ ভেনেজুয়েলা, পেরু খেলবে প্যারাগুয়ের বিরুদ্ধে আর চিলি খেলবে উরুগুয়ের বিরুদ্ধে। শেষ রাউন্ডের এই ম্যাচগুলো হবে ২৯ মার্চ, মঙ্গলবার। সেদিনই প্লে অফে কোন দেশ উঠবে তা ঠিক হয়ে যাবে। দক্ষিণ আমেরিকার পঞ্চম স্থানে থাকা দেশ প্লে অফে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলে এশিয়ার যোগ্যঅর্জন পর্বে পঞ্চম স্থানে থাকা দেশের সঙ্গে। একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে দক্ষিণ আমেরিকা থেকে প্যারাগুয়ে, বলিভিয়া, ভেনেজুয়েলা-র আর কাতারে খেলার কোনও সুযোগ নেই।