IND vs AFG FIFA WCQ 2026: গুয়াহাটিতে মাথানত সুনীল ছেত্রীদের, বিশ্বকাপের বাছাই পর্বে আফগানদের কাছে হার ভারতের
Team India. (Photo Credits: Twitter) File Photo

দেশের মাটিতে মহালজ্জা ভারতীয় ফুটবল দলের। গুয়াহাটিতে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে আফগানিস্তানের কাছে ১-২ গোলে হেরে গেলেন সুনীল ছেত্রীরা। যুদ্ধবিধ্বস্ত আফগানরা সুনীলদের একরাশ লজ্জায় ফেলে দিলেন। এবার ২০২৬ ফুটবল বিশ্বকাপের মূলপর্বে খেলার স্বপ্ন তো দূরে থাকা, আইএসএলের কোটি কোটি টাকায় ফুলে ফেঁপে ওঠা ভারতীয় ফুটবলের বেলুনটা ফেটে গেল। ফুটবলে কুলগোত্রহীন ফিফা ব়্যাঙ্কিংয়ে ১৫৮ নম্বরে থাকা আফগানরা ভারতে এসে এক গোলে পিছিয়ে থেকে ম্যাচ বের করে নিয়ে গেলেন। ভারতীয় ফুটবল ফের আঁধারে চলে গেল। নিশ্চিতভাবেই ফিফা ব়্যাঙ্কিংয়ে ১১৭ নম্বরে থাকা ভারত ক্রম তালিকায় আরও তলিয়ে যাবে। চলতি বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম দুটি ম্যাচে আফগানরা মোট ১২টি গোল হজম করেছিল, তারাই ভারতে এসে বাঘ বনে গেলেন।

এদিন ম্যাচের ৩৭ মিনিটে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল ছেত্রী। তখন মনে হচ্ছিল গুয়াহাটিতে তিন পয়েন্ট আসবে ইকর স্টিমাচের দলের। কিন্তু খেলার শেষ কুড়ি মিনিটে সবটা বদলে গেল। ম্যাচের ৭০ মিনিটে সমতা ফেরায় আফগানিস্তান। ৮৮ মিনিটে জয়সূচক গোল করে। ক দিন আগে সৌদি আরবে গিয়ে প্রথম রাউন্ডে আফগানিস্তানের বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছিলেন সুনীলরা। এবার দেশের মাটিতে হেরে পরের রাউন্ডে ওঠার সব আশা কার্যত শেষ হয়ে গেল। সুনীলরা এবার ৬ জুন দেশের মাটিতে কুয়েতের বিরুদ্ধে খেলবেন। কাতার, কুয়েত, ভারত ও আফগানিস্তানকে নিয়ে এই গ্রুপ হয়েছে। হারলেও ভারত এখন দুইয়ে থাকল। ৪ ম্যাচে খেলে সুনীলদের পয়েন্ট ৪। আফগান, কুয়েতও ৪ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে গোল পার্থক্য ভাল থাকায় ভারত দুইয়ে থাকল। তবে কাতার ও কুয়েত একটি করে ম্যাচ কম খেলেছে।

দেখুন খবরটি

চলতি বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে আফগানিস্তানকে ৮-১ গোলে হারিয়েছিল কাতার। কুয়েতকে ভারত হারিয়ে ছিল ১-০ গোলে। এরপর কুয়েত ৪-০ গোলে হারায় আফগানদের। আর ভারতকে ৩-০ হারায় কাতার। গ্রুপে কাতার তাদের তিন ম্যাচেই জিতেছে।