Leander Paes: আগামী বছরেই র‌্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন লিয়েন্ডার পেজ
লিয়েন্ডার পেজ (Photo: Getty Images)

মুম্বই, ২৬ ডিসেম্বর: র‌্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন লিয়েন্ডার পেজ (Leander Paes)। বড়দিনে টুইট করে অবসরের ঘোষণা করলেন ৪৬ বছরের টেনিস তারকা। জানিয়ে দিলেন, ২০২০ সাল হতে চলেছে তাঁর সার্কিটজীবনের শেষ বছর। তিন দশকের পেশাদার (professional) কেরিয়ারে ইতি টানতে চলেছেন ভারতের সর্বকালের সেরা টেনিস তারকা। এই ঘোষণার সঙ্গেই তাঁর অবসর নিয়ে দীর্ঘ দিনের জল্পনায় ইতি টানলেন লিয়েন্ডার। নতুন বছরে পা দিলেই পূর্ণ করবেন পেশাদার কেরিয়ারের ৩০ বছর। মাইলফলকসূচক বছরটাই হতে চলেছে তাঁর টেনিস কেরিয়ারের শেষ মরশুম। সোশাল মিডিয়ায় পরিবার ও অনুরাগীদের ধন্যবাদ জ্ঞাপন করে পেজ জানিয়ে দেন, নতুন মরশুমে হাতে গোনা কয়েকটা টুর্নামেন্ট তিনি খেলবেন। টুইটারে লিয়েন্ডার শেষ মরশুমেও তাঁকে সমর্থনের আহ্বান জানান অনুরাগীদের উদ্দেশ্যে।

টুইটার তিনি লেখেন, "টেনিস খেলোয়াড় হিসাবে আমার বিদায় বছর হিসাবে ২০২০ ঘোষণা করতে চাই। আমি ২০২০ সালের টেনিস ক্যালেন্ডারের অপেক্ষায় রয়েছি যেখানে আমি কয়েকটি নির্বাচিত টুর্নামেন্ট খেলব। আমার দলের সঙ্গে খেলতে যাব, বিশ্বজুড়ে আমার সমস্ত বন্ধু এবং অনুরাগীদের সঙ্গে এই সময়টা উদযাপন করব। আপনারা সবাই আমাকে আমি হয়ে উঠতে অনুপ্রাণিত করেছেন। আপনাদের ধন্যবাদ জানিয়ে বলতে চাই যে ২০২০ সাল হতে চলেছে আমার বিদায়ের বছর। সার্কিটে আমাকে সমর্থন করার জন্য আপনাদের অপেক্ষায় থাকব। বাবা-মাকে ধন্যবাদ জানাতে চাই। সারাজীবন ধরে শর্তহীন ভালোবাসা দিয়েছেন আমায়।" আরও পড়ুন:  Indian Fed Cup 2020: চার বছর পর ইন্ডিয়ান ফেড কাপে ফিরছেন সানিয়া মির্জা

১৯৯১ সালে পেশাদার টেনিসে পা লিয়েন্ডারের। ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে রমেশ কৃষ্ণনের সঙ্গে জুটি বেঁধে ডাবলসের কোয়ার্টার ফাইনালে ওঠার পর থেকেই ভারতীয় টেনিসমহলের নজরে পড়েন তিনি। পরে ১৯৯৬ অলিম্পক (Olympic) সিঙ্গলে ব্রোঞ্জ পদক জেতেন লিয়েন্ডার। ১৯৫২ সালের পর ভারত আবার অলিম্পিকের ব্যক্তিগত বিভাগে পদক জেতে লিয়েন্ডারের হাত ধরেই। অলিম্পিক্সে একমাত্র ভারতীয় টেনিস তারকা হিসেবে ব্রোঞ্জ পদক জয় থেকে একাধিক আন্তর্জাতিক নজির গড়েছেন লিয়েন্ডার পেজ। দীর্ঘ ৩০ বছরের কেরিয়ারে দেশের হয়ে খেলেছেন ৭টি অলিম্পিক। জিতেছেন ১৮টি গ্র্যান্ডস্ল্যাম (Grand Slam)। তার মধ্যে ৮টি ডাবলসে, বাকি ১০টি মিক্সড ডাবলসে। ঝুলিতে রয়েছে ৪৪টি ডেভিস কাপ জয়। এ হেন বর্ণময় কেরিয়ারে ইতি টানার সিদ্ধান্ত নিলেন লিয়েন্ডার পেজ।