‌ভারতীয় সেনার টুইটে নতুন রহস্য, ইয়েতি আসলে কী, জেনে নিন ক্লিক করে
ইয়েতির পায়ের ছাপ

৭ মে, ২০১৯: ভারতীয় সেনার(Indian Army)) টুইট ঘিরে নতুন করে জেগে উঠেছে ইয়েতি (Yeti)রহস্য। পায়ের ছাপ দেখা গেলেও এতিকায় ইয়েতিকে সচক্ষে দেখেছেন এমন হলফ করে বলতে পারবেন না কেউ। হিমালয়ের (Himalaya)অভিযাত্রীদের অনেকেই ইয়েতি নিয়ে ভীষণভাবে কৌতুহলি। অনেকে শুধুমাত্র ইয়েতির সন্ধানে হিমালয়ের একাধিক পাহাড়ে অভিযান চালিয়েছেন।

নেপালি (Nepal)শেরপাদের দৌলতেই ইয়েতি শব্দটির আগমন। যার অর্থ জঙ্গলি মানু্ষ। শেরপারা যেভাবে তার বর্ননা দিয়েছেন তাতে বোঝা যায় দৈত্যাকৃতি এক জংলি মানুষ। যার সারা গায়ে বাদামী রঙের লোম। শিশুদের ভয় দেখাতে নেপালি লোককথায় ইয়েতিকে নিয়ে নানা গল্প–কাহিনী রয়েছে। কিন্তু বাস্তবে ইয়েতি কেমন তা নিয়ে বরাবরই ধোঁয়াশা রয়ে গিয়েছে।

১৯২১ সালে ব্রিটিশ অভিযাত্রী চার্লস হওয়ার্ড প্রথম ইয়েতি নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন। তার পর থেকে এখনও পর্যন্ত ইয়েতির জন্য বহু অভিযান হয়েছে। এর আগেও একাধিক অভিযাত্রী ইয়েতির পায়ের ছাপ, মাথার খুলি সহ একাধিক জিনিস নিয়ে এসেছেন কিন্তু সেগুলির কোনওটাই সঠিক প্রমাণ হিসেবে বিবেচিত হয়নি। অনেক বিজ্ঞানীর দাবি ইয়েতি আসলে কিছুই নয় তুষার ভল্লুক। যেগুলি অনেক সময় দু’‌পায়ে দাঁড়িয়ে পড়ে। ‌