Viral: রাশিয়ান মিলিটারি ক্যাডেটদের গলায় মহম্মদ রফির দেশাত্মবোধক গান, শুনলে গায়ে কাঁটা দেবে
রাশিয়ান মিলিটারি ক্যাডেটদের গলায় মহম্মদ রফির দেশাত্মবোধক গান (Picture Credits: Screengrab from ANI)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: ভারত-রাশিয়ার (Indo-Russia) অভ্যন্তরীণ সম্পর্ক যে এখনও চিরসবুজ তা আবারও প্রমাণিত হল। রাশিয়ার মিলিটারি ক্যাডেটদের ( Russian military Cadets) গলায় শোনা গেল মহম্মদ রফির (Mohammad Rafi) হিন্দি দেশাত্মবোধক গান (Patriotic Song) 'অ্যায় ওয়াতন, হামকো তেরি কসম'। যা দেখে আপ্লুত নেটিজেনরা (Netizen)। কেউ খুশিতে উৎফুল্ল, কারও আবার গর্বে বুক চওড়া হয়ে গেছে, কারও আবার ছলছল করে উঠেছে চোখ। এতটাই ভালো লাগে যখন নিজের দেশের সৃষ্টি অন্য কোনো দেশ নিজের করে নেয়। তাইতো ভিডিওটি দেখার পর চোখের কোণা ভারী হয়ে যায় জলে।

বলিউড চলচ্চিত্র 'শহীদ' (Shaheed) ১৯৬৫ সালে মুক্তি পেয়েছিল। সেই ছবিতে এই গানটির ব্যবহার হয়। এই গানটি গেয়ে টুইটারে (Twitter) পোস্ট করতেই ভাইরাল। শুধু রাশিয়ার মিলিটারি ক্যাডেটরা নয়, মস্কোতে ভারতীয় দূতাবাসের মিলিটারি অ্যাডভাইজার ব্রিগেডিয়ার (Brigadier) রাজেশ পুষ্করকেও (Rajesh Pushkar) গলা মেলাতে দেখা যায়। ভারত-রাশিয়ার এই ভ্রাতৃত্ববোধ দেখে আপ্লুত জনগণ।

আরও পড়ুন, এবার বছরে ১০০ দিন পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন বিএসএফ জওয়ানরা, ঘোষণা কেন্দ্রীয় সরকারের

স্বাধীনতার সময় থেকেই দু' দেশের মধ্যে একটি আত্মিক সম্পর্ক রয়েছে। যা আজও ধরে রেখেছে দুটি রাষ্ট্র। সামরিক চুক্তি থেকে নানা বিষয়ে রাশিয়া সবসময় ভারতের পাশে ছিল এবং আজও আছে। রাশিয়ার থেকে ভারত বছরের পর বছর ধরে যুদ্ধের অস্ত্রশস্ত্র কেনে। কিছুদিন আগে প্রতিরক্ষা মন্ত্রী (Defence Minister) রাজনাথ সিং (Rajnath Singh) মস্কোর শিল্প ও বাণিজ্য মন্ত্রীর সঙ্গে ভারত- রাশিয়া ডিফেন্স ইন্ডাস্ট্রি কোঅপারেশন কনফারেন্স (India-Russia Defence Industry Cooperation Conference) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার জয় দিবসের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানান।