55th Raising Day Of BSF: এবার বছরে ১০০ দিন পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন বিএসএফ জওয়ানরা, ঘোষণা কেন্দ্রীয় সরকারের
গৃহ রাজ্যমন্ত্রী নিত্যানন্দ রাই (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: আজ বর্ডার সিকিউরিটি ফোর্সের (Border Security Force) ৫৫ তম উত্থান দিবস (55th Raising Day)। এইদিনটি উপলক্ষে গৃহ রাজ্যমন্ত্রী (MoS Home Affairs) নিত্যানন্দ রাই (Nityanand Rai) জানান, কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত অনুযায়ী জওয়ানরা (Jawans) তাঁদের পরিবারের সঙ্গে ৩৬৫ দিনের মধ্যে ১০০ দিন কাটাতে পারবেন। এছাড়া জওয়ানদের সুরক্ষার জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) আরও অনেক সুবিধা দেবে বলেও জানান তিনি।

জওয়ানদের অবসরের বয়স বাড়ানো হয়েছে, এছাড়াও তাদের আধুনিক প্রযুক্তির মাধ্যমে সুরক্ষাপ্রদান করা হবে। নিত্যানন্দ রাই বলেছেন, "ভারত সরকার জওয়ানদের জন্য আধুনিক সুরক্ষাপ্রদান করবে এবং তাঁদের অবসরের (Retirement) বয়স ৬০ বছর পর্যন্ত বাড়ানো হল। যারা কাশ্মীরে (Kashmir) সুরক্ষার (Security) দায়িত্বে থাকবেন তাঁদের বিনামূল্যে জম্মু (Jammu) থেকে দিল্লিতে (Delhi) বিমান যাত্রা দেওয়া হবে।"

আরও পড়ুন, রণে ভঙ্গ বিজেপির, মহারাষ্ট্র বিধানসভার স্পিকার নির্বাচিত কংগ্রেসের নানা পাতোলে 

"বিএসএফ জওয়ানদের কঠোর পরিশ্রম ও সুরক্ষাপ্রদানের জন্য করতারপুর করিডরের ডেরা বাবা নানক যথেষ্ট সুরক্ষিত। শত্রুপক্ষ সেখানে কোনোরকম দুষ্কর্ম তো দূরের কথা পদক্ষেপ পর্যন্ত ফেলবে না", বলেও জানান তিনি। এছাড়াও দিল্লি উন্নয়ন মন্ত্রক থেকে গ্যালেন্টরি অ্যাওয়ার্ড প্রাপ্ত এবং যাঁরা কর্মক্ষেত্রে শহীদ হবেন তাঁদের স্ত্রীদের একটি ফ্ল্যাট দেওয়ার কথাও ঘোষণা করা হয়। প্যারামিলিটারি স্যালারি প্যাকেজ স্কিম অনুযায়ী, দুর্ঘটনা ঘটলে ৩০ লাখ পর্যন্ত অর্থসাহায্য করা হবে।

বর্ডার সিকিউরিটি ফোর্স বা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ভারত সরকারের একটি সীমান্ত প্রহরী সংস্থা। ভারতের আধাসামরিক বাহিনীর এই অংশটি ১৯৬৫ সালের ১ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়। এর প্রাথমিক দায়িত্ব হল ভারতের আন্তর্জাতিক সীমান্ত পাহারা দেওয়া ও আন্তর্দেশীয় অপরাধ প্রতিহত করা। ভারতের অধিকাংশ আধাসামরিক বাহিনীর মতো বিএসএফ-ও ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন। এই বাহিনী দেশের অন্যতম আইন রক্ষাকারী সংস্থা হিসেবেও পরিচিত।