Nana Patole: রণে ভঙ্গ বিজেপির, মহারাষ্ট্র বিধানসভার স্পিকার নির্বাচিত কংগ্রেসের নানা পাতোলে
নানা পাতোলে (Photo Credits: ANI)

মুম্বই, ১ ডিসেম্বর: সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর মহারাষ্ট্র বিধানসভার (Maharashtra Assembly) স্পিকার (Speaker) নির্বাচনেও রণে ভঙ্গ দিল বিজেপি (BJP)। শনিবার নিজের প্রার্থীপদ প্রত্যাহার করে নিলেন বিজেপির প্রার্থী কিষাণ কাথোরে (Kisan Kathore)। এর ফলে শিবসেনা-এনসিপি-কংগ্রেস প্রার্থী নানা পাতোলে (Nana Patole) স্পিকার নির্বাচিত হন। অর্থাৎ বিনা লড়াইয়েই মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার নির্বাচিত হলেন পাতোলে। রবিবার সকালে সর্বদল বৈঠকে সর্বসম্মতভাবে স্পিকার নির্বাচন হন পাতোলে। এর আগে নিজেদের প্রার্থী প্রত্যাহার করে নেয় বিজেপি। যদিও নির্বাচন হলেও তাদের তরফে প্রার্থী কিষাণ কাথোরে জয় পাওয়া কঠিন ছিল। কারণ বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নেই বিজেপির।

স্পিকার নির্বাচন থেকে সরে আসার পর তাদের দাবি, মহারাষ্ট্র বিধানসভার এতদিনের রীতি ধরে রাখতেই প্রার্থী প্রত্যাহার করা হল। কী সেই রীতি? বরাবর বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই স্পিকার নির্বাচন হয়ে আসছে মহারাষ্ট্র বিধানসভায়। বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল এনিয়ে বলেন, বিধানসভার মর্যাদা অক্ষুন্ন রাখতে আমাদের প্রার্থী কিষাণ কাথোরের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" এনসিপি নেতা ছগল ভুজবাল বলেন, "বিরোধীরাও বিধানসভা স্পিকার পদের জন্য আবেদন করে। তবে অন্যান্য বিধায়কদের অনুরোধ এবং বিধানসভার গরিমা অক্ষুন্ন রাখার জন্য তারা নাম ফিরিয়ে নিয়েছে। এখন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার নির্বাচন হয়েছে।" আরও পড়ুন: Plane Crash: মার্কিন যুক্তরাষ্ট্রের ডাকোটায় ভেঙে পড়ল বিমান, মৃত ৯

নানা পাতোলে সাকোলি আসনে কংগ্রেসের টিকিটে জয়ী বিধায়ক। ২০১৮ সালে তিনি কংগ্রেসে যোগ দিয়েছিলেন। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে তিনি বিজেপি ছাড়েন। বিজেপি ছাড়ার কারণে তাঁকে ভান্ডারা-গন্ডিয়ার সাংসদ পদ থেকে পদত্যাগ করাতে হয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৫৬ বছরের পাতোলে নাগপুরে বিজেপি প্রবীণ নীতিন গডকরির বিরুদ্ধে দাঁড়ান। যদিও হারতে হয় তাঁকে। সাম্প্রতিক বিধানসভা ভোটে পাতোলে সাকোলি আসন থেকে নির্বাচিত হন।