Chinese Apps Banned: নিষিদ্ধ হচ্ছে PUBG? দেখুন কী প্রতিক্রিয়া নেটিজেনদের!
প্রতীকী ছবি (Photo Credits: Flickr)

ভারত সরকার নিষিদ্ধ করল আরও ৪৭টি চিনা অ্যাপ (Chinese Apps Banned)। এর আগে ভারত-চিন সীমা সংর্ষের প্রেক্ষিতে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় মন্ত্রক। জানা গেছে, এই ৪৭টি অ্যাপ আগে নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির ক্লোন হিসেবে কাজ করছিল। নতুন করে নিষিদ্ধ অ্যাপগুলির তালিকা শিগগিরই প্রকাশিত হবে। এছাড়াও আরও ২৭৫টি চিনা অ্যাপ কেন্দ্রের নজরে রয়েছে, তার একটি তালিকাও বানিয়েছে তারা। এতে আলিবাবা, পাবজির মত অ্যাপ রয়েছে বলেই খবর। সরকার জানিয়েছে, এই অ্যাপগুলি গ্রাহকের গোপনীয়তা ও দেশের নিরাপত্তা সংক্রান্ত নীতি লঙ্ঘন করছে। অভিযোগ, এই সব চিনা অ্যাপ চিনা গোয়েন্দা সংস্থাগুলির কাছে সংবেদনশীল তথ্য দেয়।

টিকটক বিদায়ের সময় নেটিজেনদের একাংশ সমর্থন জানালেও পাবজি (PUBG) বন্ধ হওয়ার জল্পনায় চিন্তিত অনেকেই। বর্তমান প্রজন্মের পাবজি খেলার ঝোঁক প্রবল। বছরখানেক ধরেই এর জনপ্রিয়তা ব্যাপক। একটি লকডাউনে বাড়ি বসে সময় কাটানোর রাস্তা ছিল এই গেমগুলি। এবার তার বিদায়ের খবর হাওয়ায় ভাসতেই শুরু হল হা হুতাশ নেটিজেনদের একাংশের। আবার গেম থেকে শতহস্তে দূরে থাকা একাংশ পূর্ণ সমর্থন জানাচ্ছেন কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তকে। খবর আসতেই মুহূর্তের মধ্যে তৈরি হয়ে গেল মিমস (Memes)। যা ইতিমধ্যে ভাইরাল। আরও পড়ুন, চিনের বিরুদ্ধে দ্বিতীয় ডিজিটাল স্ট্রাইক, এবার ভারতে নিষিদ্ধ PUBG-সহ ৪৭টি চিনা অ্যাপ

একজনজরে দেখুন কী বলছেন নেটিজেনরা-

ভারত যে ২৭৫টি অ্যাপের ওপর নজরদারি করছে, সেগুলির মধ্যে চিনের সব থেকে মূল্যবান ইন্টারনেট সংস্থা টেনসেন্টের গেমিং অ্যাপ পাবজি রয়েছে। এছাড়া রয়েছে ফোন প্রস্তুতকারী সংস্থা শাওমির অ্যাপ জিলি, আলিবাবার আলিএক্সপ্রেস, রেসো, টিকটকের মালিক বাইটডান্সের ইউলাইক অ্যাপ। এক আধিকারিক জানিয়েছেন, সরকার এই সবকটি অ্যাপকেই ব্যান করতে পারে, কয়েকটিকে পারে, আবার আদৌ ব্যান নাও করতে পারে। তাই জল্পনার অবসান ঘটাতে আপাতত অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।